চৌকিদারদের জাতীয় বেতন স্কেলের ২০তম গ্রেড এবং দফাদারদের ১৯তম গ্রেডে বেতন নির্ধারণ করতে সারাদেশে দায়িত্বরত ৪৭ হাজার গ্রাম পুলিশের চাকরি জাতীয়করণে হাইকোর্টের দেওয়া রায় স্থগিত করেছেন আপিল বিভাগ। পাশাপাশি ওই রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আপিলের আবেদন মঞ্জুর করা হয়েছে।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগ  বৃহস্পতিবার এ আদেশ দেন। পাশাপাশি আট সপ্তাহের মধ্যে আপিলের সারসংক্ষেপ জমার নির্দেশ দিয়ে আপিল শুনানির জন্য আগামী ১৩ জুলাই দিন ধার্য করেন আদালত।

বৃহস্পতিবার আদালতে গ্রাম পুলিশ সদস্যদের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী আবদুল মতিন খসরু। সঙ্গে ছিলেন আইনজীবী হুমায়ুন কবির পল্লব। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস।

জানা গেছে, গ্রাম পুলিশদের রিট শুনানি শেষে ২০১৯ সালের ১৭ ডিসেম্বর রায় দেন হাইকোর্ট। এ আদেশ বাস্তবায়ন করে ২০২০ সালের মার্চে আদালতে প্রতিবেদন দিতে বলা হয়। এর বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) দায়ের করে।

ঢাকার ধামরাইয়ের টুপিরবাড়ীর হাটকুশারা এলাকার বাসিন্দা লাল মিয়াসহ ৩৫৫ জন গ্রাম পুলিশ সদস্যের করা রিটে ২০১৭ সালের ৩ ডিসেম্বর রুল দিয়েছিলেন হাইকোর্ট।

মন্তব্য করুন