৪৬৬ জন গাড়ি চালক নিয়োগে সরকারি যানবাহন অধিদপ্তরের দেওয়া বিজ্ঞপ্তি স্থগিত করেছেন হাইকোর্ট। একই সঙ্গে সরকারি যানবাহন অধিদপ্তরের কমিশনার ও পরিচালকের (নৌ) বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে মাস্টার রোলে কর্মরত ২৮ চালকের করা এক আবেদেনের পরিপ্রেক্ষিতে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলম সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল ও আইনজীবী আবদুস সাত্তার পালোয়ান। পরে আইনজীবী আবদুস সাত্তার পালোয়ান বলেন, দেশের বিভিন্ন ইউএনও কার্যালয়ে মাস্টার রোলে নিয়োগ পাওয়া চালকদের চাকরি না দিয়ে পরিবহন পুল চালক নিয়োগে ২০১৭ সালে আগস্ট ও সেপ্টেম্বরে দুটি নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়া হয়। এর বৈধতা চ্যালেঞ্জ করে বিভিন্ন উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে মাস্টার রোলে কর্মরত ২৮ চালক হাইকোর্টে রিট করেন। ওই রিটের চূড়ান্ত শুনানি নিয়ে দুটি বিজ্ঞপ্তি অবৈধ ঘোষণা করে ২০১৮ সালের ৩ অক্টোবর রায় দেন হাইকোর্ট। রায়ে ওই ২৮ চালককে ৩০ দিনের মধ্যে স্থায়ী নিয়োগ দিতে নির্দেশ দেন আদালত।

তিনি আরও বলেন, দুই বছর অতিবাহিত হলেও কোনো প্রকার আপিল বা রায় বাস্তবায়ন না করে ফের চলতি বছরের ৭ জানুয়ারি ৪৬৬ জন চালক নিয়োগে বিজ্ঞপ্তি দেয় সরকারি যানবাহন অধিদপ্তর। এতে আদালত অবমাননা হয়েছে মর্মে ২৮ জন চালক হাইকোর্টে আবেদন করেন। ওই আবেদনের শুনানি শেষে ৭ জানুয়ারির বিজ্ঞপ্তির ৪৬৬ জন চালক নিয়োগের অংশটি স্থগিত করেন হাইকোর্ট। একই সঙ্গে সরকারি যানবাহন অধিদপ্তরের কমিশনার এবং পরিচালকের বিরুদ্ধে রায় অমান্য করা সংক্রান্ত আদালত অবমাননার রুল জারি করা হয়।