প্রস্তাবিত বাজেটকে 'জনস্বার্থবিরোধী' আখ্যা দিয়ে এটি বাতিল এবং জনস্বার্থের বাজেট প্রণয়নের দাবি জানিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)। নেতারা বলেছেন, এই বাজেটে গরিব, কর্মহীন, বেকার শ্রমিক-কৃষক, খেতমজুর ছাত্র ও যুবদের কর্মসংস্থান উপেক্ষিত হয়েছে। উপরন্তু বাজেটে সাধারণ জনগণের টাকায় জনগণের স্বার্থ বাদ দিয়ে ব্যবসায়ীদের ও বড় বড় প্রকল্প অব্যাহত রেখে লুটেরা ব্যবসায়ী ও কমিশনভোগীদের স্বার্থ রক্ষা করা হয়েছে।

শুক্রবার সিপিবি ঢাকা কমিটির ডাকে ঢাকা মহানগরীর থানায়-থানায় বিক্ষোভ কর্মসূচিতে নেতারা এসব কথা বলেন। গণবিরোধী ও গরিব মারার বাজেট বাতিল, করোনা মহামারিতে স্বাস্থ্যসেবা নিশ্চিত, ওয়াসার পানির দাম কমানো, জলাবদ্ধতা দূর এবং গ্যাস সিলিন্ডারের নির্ধারিত দাম বাস্তবায়নসহ অন্যান্য দাবিতে এই বিক্ষোভ কর্মসূচির আয়োজন করা হয়।

ঢাকার পল্টন, সূত্রাপুর, শ্যামপুর, ধানমন্ডি, মোহাম্মদপুর, শাহজাহানপুর, গোড়ান, হাতিরঝিল, তেজগাঁও, কাফরুল, সেগুনবাগিচা, সাভারসহ বিভিন্ন থানায় এসব কর্মসূচি পালিত হয়। এসব সমাবেশে বক্তব্য দেন সিপিবির সহসাধারণ সম্পাদক সাজ্জাদ জহির চন্দন, সম্পাদকমণ্ডলীর সদস্য রুহিন হোসেন প্রিন্স, আহসান হাবীব লাবলু, ঢাকা কমিটির সাধারণ সম্পাদক ডা. সাজেদুল হক রুবেল, সম্পাদকমণ্ডলীর সদস্য আব্দুল কাদের, সাদেকুর রহমান শামীম, লুনা নুর, সুকান্ত সফি কমল, খান আসাদুজ্জামান মাসুম, সদস্য শংকর আচার্য, সেকান্দার হায়াত, ইদ্রিস আলী, মনিষা চক্রবর্তী, আবু তাহের বকুল, হাসিনুর রহমান রুশো, মানবেন্দ্র দেব, ত্রিদিব সাহা, আক্তার হোসেন, হযরত আলী প্রমুখ। বিভিন্ন থানায় স্থানীয় নেতারাও বক্তব্য দেন।

নেতারা ওয়াসার পানির মান না বাড়ালেও দাম বাড়ায় ক্ষোভ প্রকাশ করে অবিলম্বে দাম কমানোর দাবি জানান। এ ছাড়া মহামারিতে প্রতিদিন অন্তত এক লাখ করোনা পরীক্ষা এবং আঠারোর্ধ্ব সবাইকে টিকা দেওয়ার দাবি জানান। এ ছাড়া সরকার নির্ধারিত ১২ কেজির গ্যাস সিলিন্ডারের দাম ৮৪২ টাকা বাস্তবায়নে কঠোর পদক্ষেপ গ্রহণের দাবিও জানান তারা।