কাঁঠালিয়ার পাটিখালঘাটা খালে উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আলাউদ্দিন আল আজাদ বাদলের বাঁধ ও পাইলিং দিয়ে বাড়ির সৌন্দর্য বর্ধনের জন্য করা স্থাপনা উচ্ছেদ করেছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। সোমবার সকালে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. রাকিব হোসেন ও কাঁঠালিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সুফল চন্দ্র গোলদারসহ প্রশাসনের সহায়তায় খালের বাঁধসহ অবৈধ স্থাপনা এক্সক্যাভেটর ও শ্রমিক দিয়ে সরিয়ে দখলমুক্ত করা হয়।

জানা যায়, সাত বছর আগে আলাউদ্দিন আল আজাদ বাদল খালটির মাঝখানে ভরাট করে নিজের সম্পত্তি দাবি করে সাইন বোর্ড টানিয়ে দেন। ফলে পানিপ্রবাহ থেমে যায়। এতে কৃষকের সেচ কার্যক্রম বন্ধ হয়ে যায়। ২০ অক্টোবর এ কার্যক্রম শুরু করার কথা থাকলেও আবহাওয়া অনুকূলে না থাকায় সোমবার উচ্ছেদ কাজ শুরু করা হয়েছে। সন্ধ্যার আগে এ কাজ শেষ করা হয়।

এলাকাবাসী সূত্রে জানা যায়, ২০১৫ সাল থেকে আওয়ামী লীগ নেতা বাদল তার বাড়ির বাগানের শোভা বর্ধনের জন্য খালটির প্রায় এক হাজার ফুট দখল করে নেন। এতে খালটির পানিপ্রবাহ এবং নৌযান চলাচল বাঁধাগ্রস্ত হচ্ছিল। বিষয়টি নিয়ে সমকালসহ বিভিন্ন পত্রিকায় সচিত্র প্রতিবেদন প্রকাশ হয়। এর পরিপ্রেক্ষিতে জেলা প্রশাসক মো. জোহর আলীর নির্দেশে কাঁঠালিয়া উপজেলা প্রশাসন তদন্ত করে। তদন্তে সত্যতা পেয়ে পানি উন্নয়ন বোর্ডকে অবৈধ স্থাপনা উচ্ছেদের নির্দেশনা দেওয়া হয়।

এ কাজের ঠিকাদার আ. মান্নান তাওহীদ জানান, খালে থাকা অবৈধ স্থাপনার মাটি কেটে সরিয়ে ফেলা হয়েছে। একই সঙ্গে খালের দুই হাজার আট ফুট গভীর করে খনন করে দেওয়া হবে। যাতে খালটি প্রাণ ফিরে পায়।

ঝালকাঠি পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. রাকিব হোসেন বলেন, খালের ভেতরের অবৈধ স্থাপনা সরানোর উদ্যোগ নেওয়া হয়েছে। এ অভিযান শেষ করতে আরও দু'দিন লাগবে।