এইচএসসি পরীক্ষার প্রথম দিনে চট্টগ্রাম শিক্ষা বোর্ডে অনুপস্থিত ছিল ২৩১ শিক্ষার্থী। 

বৃহস্পতিবার সকালে পদার্থ বিজ্ঞান প্রথম পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে ২০ হাজার ৩৩৫ পরীক্ষার্থীর মধ্যে অংশ নেয় ২০ হাজার ১০৪ জন। 

করোনা মহামারির কারণে দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ও পরীক্ষা আটকে ছিল। তাই এসএসসির মতো সময় কমিয়ে তিনটি বিষয়ে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত। প্রতিটি বিষয়ে দেড় ঘণ্টার পরীক্ষায় রচনামূলক অংশের জন্য ১ ঘণ্টা ১৫ মিনিট এবং নৈর্ব্যক্তিক অংশের জন্য ১৫ মিনিট সময় পাচ্ছেন এইচএসসি পরীক্ষার্থীরা। 

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ বলেন, ‘প্রথম দিনের পরীক্ষা সুন্দর ও সুষ্ঠুভাবে হয়েছে। বিভিন্ন পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করেছি। সুন্দর পরিবেশে পরিবেশে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।’

চট্টগ্রাম শিক্ষা বোর্ড সূত্র জানায়, এবার চারটি বিভাগ থেকে মোট ১ লাখ ১ হাজার ২০৮ জন পরীক্ষায় অংশ নেওয়ার জন্য ফরম পূরণ করেছেন। তাদের মধ্যে ছাত্র ৫০ হাজার ৪৪ এবং ছাত্রী ৫১ হাজার ১৬৪ জন। বিজ্ঞান ও গার্হস্থ্য অর্থনীতি বিভাগে মোট পরীক্ষার্থী ২০ হাজার ৩৭৭, মানবিকে ৪৪ হাজার ১৯০ এবং ব্যবসায় শিক্ষায় পরীক্ষার্থী ৩৬ হাজার ৬৪১ জন। বোর্ড সূত্র জানিয়েছে, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা আয়োজনে সব প্রস্তুতি নেওয়া হয়েছে। 

এবার ৭২টি পরিদর্শক দল গঠন করা হয়েছে। এর মধ্যে সাধারণ পরিদর্শক দল আছে ৬০টি এবং বিশেষ পরিদর্শক দল ১২টি।