বাংলাদেশে আধুনিক রেল ব্যবস্থা গড়ে তুলতে ইউরোপীয় দেশগুলো সহায়তা করবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

গত ২২ নভেম্বর থেকে ২৫ ডিসেম্বর পর্যন্ত রেলমন্ত্রীর নেতৃত্বে আট সদস্যের একটি প্রতিনিধি দল যুক্তরাজ্য, জার্মানি, স্পেন, ফ্রান্স ও রাশিয়া সফর করেন। এ উপলক্ষে মঙ্গলবার রেলভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

তিনি বলেন, ভ্রমণের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আমাদের দেশের রেল ব্যবস্থাপনায় পরিবর্তন আনা এবং একটি আধুনিক ও উন্নত রেল যোগাযোগ গড়ে তোলাই আমাদের এ ভ্রমণের মূল লক্ষ্য ছিল। বাংলাদেশ রেলওয়ের আধুনিকীকরণের লক্ষ্যে আরামদায়ক যাত্রাবাহী কোচ, মালবাহী ওয়াগন, লোকোমোটিভ এবং অন্যান্য রোলিং স্টক যন্ত্রপাতি সরবরাহ, স্থানীয়ভাবে সংযোজন এবং রক্ষণাবেক্ষণ করার বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষরের (এমওইউ) আগ্রহ প্রকাশ করেছে ওই দেশগুলো।

মন্ত্রী বলেন, আমরা রাশিয়ার রাশিয়ান রেলওয়েজেস অফিসেসের সেন্ট্রাল সিগন্যাল করে সিস্টেম পরিদর্শন করি। বাংলাদেশ রেলওয়ের আখাউড়া-সিলেট সেকশনের মিটারগেজ লাইনকে ডুয়েলগেজ রেললাইনে রূপান্তরসহ গুরুত্বপূর্ণ প্রকল্প জিটুজি পদ্ধতিতে বাস্তবায়নের বিষয়ে রাশিয়ান রেলওয়েজের প্রতিনিধি আগ্রহ প্রকাশ করেছেন।

তিনি বলেন, ইউরোপের যুক্তরাজ্য, জার্মানি, স্পেন ও ফ্রান্সে উন্নত ও আধুনিক রেল নেটওয়ার্ক ব্যবস্থা রয়েছে। এসব দেশের প্রযুক্তি ও কারিগরি জ্ঞানকে কাজে লাগিয়ে বাংলাদেশ রেলওয়ের উন্নতি সাধনের যথেষ্ট সুযোগ আছে। আমরা ওইসব দেশের রেলওয়ে খাত সংশ্নিষ্টদের বাংলাদেশে ভ্রমণ ও রেলে বিনিয়োগ করার জন্য আমন্ত্রণ জানিয়েছি।