বরিশালে বিরোধের জেরে বিএনপির দুই পক্ষ পাল্টাপাল্টি কর্মসূচির ঘোষণা দিলেও শেষ পর্যন্ত পুলিশ তা হতে দেয়নি। ফলে শুক্রবার মহানগর বিএনপির পদবঞ্চিত নেতারা নির্ধারিত স্থানের বদলে কাজীবাড়ি মসজিদে দলের প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া অনুষ্ঠান করেন। মহানগর বিএনপির আহ্বায়ক কমিটির অনুসারীরা তাদের কর্মিসভা বাতিল করেন। উভয় পক্ষই শুক্রবার বিকেলে আলহাজ দলিল উদ্দিন মাধ্যমিক বিদ্যালয়ে কর্মসূচি ঘোষণা দিলে উত্তেজনা দেখা দেয়।

মেট্রোপলিটন পুলিশের কাউনিয়া থানার ওসি আবদুর রহমান মুকুল জানান, উত্তেজনা দেখা দেওয়ায় কোনো পক্ষকেই দলিল উদ্দিন মাধ্যমিক বিদ্যালয়ে কর্মসূচি পালনের অনুমতি দেওয়া হয়নি। ওই এলাকায় সকাল থেকে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়। আমাদের অনুরোধে স্কুল কর্তৃপক্ষ প্রধান ফটক বন্ধ করে দেওয়ায় কেউ যেতে পারেনি।

পদবঞ্চিত ৫ নম্বর ওয়ার্ড বিএনপির সাবেক যুগ্ম আহ্বায়ক জামাল হোসেন জানান, জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে তারা দোয়া ও মোনাজাত কর্মসূচির ডাক দেন। কিন্তু আরেক সাবেক যুগ্ম আহ্বায়ক হানিফ হাওলাদার কর্মিসভা আহ্বান করায় পুলিশ শেষ পর্যন্ত কাউকে কর্মসূচি করতে দেয়নি।

হানিফ হাওলাদার বলেন, পুলিশের নিষেধ এবং নিজেদের মধ্যে সংঘাত এড়াতে আমরা কর্মিসভা বাতিল করেছি।

বরিশাল বিএনপিতে তিন দশক আধিপত্য বিস্তার করে আসছেন কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মজিবর রহমান সরোয়ার। তবে গত বছর ৩ নভেম্বর বিএনপির আহ্বায়ক কমিটিতে সরোয়ার বিরোধীদের পদায়ন করে কেন্দ্রীয় বিএনপি। এর পর থেকে তাঁর অনুসারী পদবঞ্চিতরা পৃথকভাবে কর্মসূচি পালন করে আসছেন।