যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ের প্রতীক হয়ে উঠা চিকিৎসা বিজ্ঞানী ড. অ্যান্থনি ফাউসি করোনায় আক্রান্ত হয়েছেন। করোনায় আক্রান্ত হয়ে মৃদু উপসর্গ থেকে সেরা ওঠা ফাউসি এখন বাড়ি থেকে অফিস করছেন বলে বুধবার দেশটির ন্যাশনাল ইনস্টিটিউট অব হেল্থ (এনআইএইচ) জানিয়েছে। 

৮১ বছর বয়সী ড. ফাউসি প্রেসিডেন্ট জো বাইডেনের প্রধান মেডিকেল উপদেষ্টা হিসেবে কাজ করছেন। র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টে তার করোনা ধরা পড়ে। এনআইএনইচ বলেছে, ফাউসির করোনা ভ্যাকসিন নেওয়া আছে এবং তিনি ডাবল বুস্টার নিয়েছেন। সাম্প্রতিক সময়ে প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে তার দেখা-সাক্ষাৎ ঘটেনি। খবর আল-জাজিরার। 

মহামারি শুরুর প্রথম দিকে ভাইরাসটি নিয়ন্ত্রণে রাখতে কাজ করা ব্যক্তিদের মধ্যে ফাউসি সবচেয়ে সুপরিচিত হয়ে ওঠেন। কিন্তু জননিরাপত্তার প্রয়োজনীয়তার খাতিরে মাস্ক এবং ভ্যাকসিন নেওয়ার কথা বলে প্রায়ই তিনি যুক্তরাষ্ট্রের রক্ষণশীলদের তোপের মুখে পড়েছেন। এখন করোনা আক্রান্ত হওয়ার পর সেই রক্ষণশীলদের সঙ্গে আরও অনেক আমেরিকান তাকে নিন্দা করায় যোগ দিয়েছেন। এমন কি যারা গত বছর করোনার ওমিক্রন ধরনের ঢেউয়ের সময় আক্রান্ত হয়েছিলেন তারাও আছেন এই নিন্দাকারীদের দলে। বর্তমানে দেশটিতে ওমিক্রনের সাব-ভ্যারিয়েন্ট বিএ.৪ এবং বিএ.৫ সংক্রমণ ছড়াচ্ছে। 

করোনা মহামারির শুরুতেই ফাউসি পরিচিত হয়ে উঠেন। ১৯৮৪ সালের পর থেকে যেকোনো মহামারি মোকাবিলার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের কার্যক্রমে তিনি যুক্ত ছিলেন এবং এনআইএইচের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশিয়াস ডিজেস বিভাগের দীর্ঘস্থায়ী পরিচালক তিনি।