ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

রাজধানীতে বিজিবি মোতায়েন

রাজধানীতে বিজিবি মোতায়েন

ফাইল ছবি

বিশেষ প্রতিনিধি

প্রকাশ: ৩০ জানুয়ারি ২০২০ | ০৩:১৯ | আপডেট: ৩০ জানুয়ারি ২০২০ | ০৩:২৫

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে ভোটকেন্দ্র ও ভোটারদের নিরাপত্তা নিশ্চিত করতে মাঠে নেমেছে বিজিবি। বৃহস্পতিবার সকাল থেকে রাজধানীজুড়ে ৬৫ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। এছাড়া আরও ১০ প্লাটুন রিজার্ভ ফোর্স হিসেবে থাকছে।

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদর দপ্তরের জনসংযোগ কর্মকর্তা শরিফুল ইসলাম বলেন, ৬৫ প্লাটুন মাঠে নেমেছে। তারা বিভিন্ন ভোটকেন্দ্রে টহল দিচ্ছে। এছাড়া শনিবারের ভোটকে সামনে রেখে বাকি ১০ প্লাটুন রিজার্ভ ফোর্স হিসেবে থাকবে।

তিনি জানান, নির্বাচনের আগে ও পরে মোট চারদিন দায়িত্ব পালন করবেন বিজিবির সদস্যরা। 

ভোটের সময় সাধারণ কেন্দ্রে ১৬ জন করে ও গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১৮ জন করে নিরাপত্তা সদস্য নিয়োজিত থাকবে। মোবাইল ও স্ট্রাইকিং ফোর্সের দায়িত্ব পালন করবে পুলিশ, এপিবিএন, ব্যাটালিয়ন আনসার, বিজিবি ও র‌্যাব। 

শরিফুল ইসলাম জানান, নির্বাহী ম্যাজিস্ট্রেট ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটও মাঠে থাকবেন। প্রতিটি ওয়ার্ডের জন্য একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং দুইটি ওয়ার্ডের জন্য একজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট থাকছেন।

এছাড়া ভোটকেন্দ্রের সুষ্ঠু পরিবেশ নিশ্চিতে র‌্যাপিড অ্যকশন ব্যাটালিয়নের (র‌্যাব) টিম থাকবে ১৩০টি।

বিজিবির প্রতি প্লাটুনে গড়ে ৩০ জন করে থাকে। সেই হিসেবে ২ হাজার ২৫০ জন বিজিবি সদস্য ভোটের মাঠে থাকছেন। 

এর আগে ঢাকা সিটি নির্বাচনের তারিখ ৩০ জানুয়ারি নির্ধারণ করা হলেও সনাতন ধর্মালম্বীদের সরস্বতী পূজা উদযাপনের জন্য সেটি দুদিন পিছিয়ে ১ ফেব্রুয়ারি নির্ধারণ করে নির্বাচন কমিশন (ইসি)।

আরও পড়ুন

×