ইসিতে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ

প্রকাশ: ১৪ জানুয়ারি ২০২০      

সমকাল প্রতিবেদক

প্রতীকী ছবি

নির্বাচনী প্রচারে আবারও আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ এনেছেন বিএনপি মনোনীত উত্তর সিটি করপোরেশনের মেয়র প্রার্থী তাবিথ আউয়াল। এ ছাড়াও রাতের আঁধারে প্রতিপক্ষ প্রার্থীর পোস্টার ছিঁড়ে ফেলার অভিযোগ জমা পড়েছে নির্বাচন কমিশনে (ইসি)।

এদিকে ঢাকা-১৩ আসনের সংসদ সদস্য সাদেক খান নির্বাচনী প্রচারে এসে সাংবাদিকদের প্রশ্নের মুখে সভাস্থল ত্যাগ করেছেন। সোমবার আগারগাঁওয়ের শতদল কমপ্লেপ মাঠে আওয়ামী লীগের মেয়র প্রার্থী আতিকের সভায় যান সাদেক খান। আইনানুযায়ী সংসদ সদস্যরা প্রচারে আসতে পারেন না। এ ব্যাপারে সাংবাদিকরা সাদেক খানকে প্রশ্ন করলে তিনি সেখান থেকে চলে যান।

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী প্রতিনিয়ত আচরণবিধি লঙ্ঘন করছেন বলে রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেমের কাছে চিঠি দিয়েছেন বিএনপি প্রার্থী তাবিথ আউয়াল। মঙ্গলবার উত্তর সিটির রিটার্নিং কর্মকর্তা বরাবর চিঠি দেন তিনি। এতে অভিযোগ করা হয়, মেয়র পদে আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী আচরণবিধি লঙ্ঘন করে কাওরানবাজার ওয়াসা ভবনের উত্তর কোনায় কাঠের বৃহৎ সাইজের নৌকা স্থাপন করেছেন। পান্থকুঞ্জের বীরউত্তম সিআর দত্ত রোডে নিজের ও দলীয় প্রধানের ছবি ব্যতীত দলীয় সাধারণ সম্পাদক, যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানসহ অন্যান্য ছবিসংবলিত পোস্টার প্রস্তুত করে দেয়ালে সাঁটিয়ে দেওয়া হয়েছে। চিঠিতে আচরণ বিধিমালার সুস্পষ্ট লঙ্ঘনের এ ধরনের বিষয় তদন্ত করে ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানানো হয়।

কাউন্সিলর প্রার্থীর বিচার চেয়ে সিইসির কাছে নালিশ: ঢাকা উত্তর সিটি নির্বাচনী প্রচার চলাকালে কর্মীদের মারধর ও মাইক্রোফোন ভাঙচুরের অভিযোগ এনে ৩৮ নম্বর ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী জাহাঙ্গীরের বিরুদ্ধে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার কাছে নালিশ করেছেন বিএনপির মেয়র পদপ্রার্থী তাবিথ আউয়াল। মঙ্গলবার দুপুরে নির্বাচন ভবনে সিইসি বরাবর চিঠি দেন তাবিথের একজন প্রতিনিধি। চিঠিতে বলা হয়, ১৩ জানুয়ারি বিকেল ৩টায় নির্দিষ্ট সময়ে ডিআইটি প্রজেক্ট এলাকায় মাইক্রোফোনের মাধ্যমে নির্বাচনী প্রচার চলছিল। কিন্তু মেয়র পদে নৌকা প্রতীকের প্রার্থীর পক্ষে ৩৮নং ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী জাহাঙ্গীরের নেতৃত্বে কতিপয় উচ্ছৃঙ্খল কর্মীরা মাইক্রোফোন ভাঙচুর ও প্রচারকারীদের মারধর করেছে, যা বিধিমালার সুস্পষ্ট লঙ্ঘন। বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ জানানো হয় চিঠিতে।

রাতের আঁধারে পোস্টার ছিঁড়ে ফেলার অভিযোগ: ধানের শীষ ও ঘুড়ি মার্কার পোস্টার ১৩ জানুয়ারি রাতের আঁধারে ছিঁড়ে ফেলার অভিযোগ করেছেন ঢাকা উত্তর সিটি ৯ নম্বর ওয়ার্ডের বিএনপি সমর্থিত কাউন্সিলর প্রার্থী মো. সাইদুল ইসলাম। মঙ্গলবার দুপুরে ঢাকা উত্তর সিটি করপোরেশনের রিটার্নিং অফিসার মো. আবুল কাসেমের কাছে লিখিত অভিযোগে তিনি এ কথা বলেন। লিখিত অভিযোগে সাইদুল ইসলাম বলেন, তার ক্যাম্প অফিসের পোস্টারগুলোও ছিঁড়ে ফেলা হয়েছে। এ ব্যাপারে রিটার্নিং অফিসার মো. আবুল কাসেম বলেন, ৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী সাইদুল ইসলামের একটি অভিযোগ পাওয়া গেছে। তদন্তে কেউ দোষী সাব্যস্ত হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।