ইভিএম হচ্ছে নিঃশব্দে ভোট চুরির প্রকল্প: আমীর খসরু

প্রকাশ: ১৭ জানুয়ারি ২০২০   

সমকাল প্রতিবেদক

আলোচনা সভায় বক্তব্য দেন আমীর খসরু মাহমুদ চৌধুরী— ফাইল ছবি

আলোচনা সভায় বক্তব্য দেন আমীর খসরু মাহমুদ চৌধুরী— ফাইল ছবি

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) হচ্ছে নিঃশব্দে-নির্বিঘ্নে ভোট চুরির প্রকল্প। তাই ইভিএম ব্যবহারের বিরুদ্ধে ভোটারদের সরব হতে হবে।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবে জাতীয়তাবাদী সংগ্রামী দল কেন্দ্রীয় কমিটির উদ্যোগে 'আর নয় অতীত, বর্তমান ও ভবিষৎ করণীয় কী?' শীর্ষক এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

ইভিএমের সমালোচনা করে আমীর খসরু বলেন, ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচনে ব্যালট পেপারের মাধ্যমে ভোট ডাকাতি হয়েছে। ব্যালট বাক্সে চুরি করতে গিয়ে ঝামেলা হয়, কখনও ভোটারের চেয়ে ভোট বেশি হয়ে যায়। তাই এবার ভোট ডাকাতি করতে সরকার ইভিএমকে বেছে নিয়েছে।

এ প্রসঙ্গে তিনি আরও বলেন, 'ভোটের দিন আপনি বায়োমেট্রিক দেবেন, তারা তাদের মার্কায় টিপ দেবে। এতে কোনো ঝামেলা হবে না, হইচই হবে না। নীরবে ও নিঃশব্দে ভোট চুরির কাজটি সম্পন্ন হবে।'

আয়োজক সংগঠনের সভাপতি মো. জাহাঙ্গীর হোসেন হানিফের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন বিএনপি স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু, দলের ভাইস চেয়ারম্যান ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের আহ্বায়ক অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন প্রমুখ।