দক্ষিণের নতুন মেয়র তাপস, উত্তরে আতিকুল

প্রকাশ: ০১ ফেব্রুয়ারি ২০২০     আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২০   

সমকাল প্রতিবেদক

শনিবার রাতে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন শেখ ফজলে নূর তাপস ও আতিকুল ইসলাম -ফোকাস বাংলা

শনিবার রাতে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন শেখ ফজলে নূর তাপস ও আতিকুল ইসলাম -ফোকাস বাংলা

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচনে মেয়র পদে বড় ব্যবধানে জিতেছেন আওয়ামী লীগের প্রার্থী শেখ ফজলে নূর তাপস।

শনিবার রাত ১টার দিকে রাজধানীর শিল্পকলা একাডেমিতে স্থাপিত সংগ্রহ ও পরিবেশন কেন্দ্র থেকে এই ফল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা আব্দুল বাতেন। তিনি জানান, নৌকা প্রতীকে শেখ ফজলে নূর তাপস পেয়েছেন ৪ লাখ ২৪ হাজার ৫৯৫ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির ইশরাক হোসেন ধানের শীষ প্রতীকে পেয়েছেন ২ লাখ ৩৬ হাজার ৫১২ ভোট। 

এদিকে ঢাকা উত্তরে সিটি করপোরেশনে (ডিএনসিসি) আওয়ামী লীগের আতিকুল ইসলাম ৪ লাখ ৪৭ হাজার ২১১ ভোট পেয়ে পুনরায় মেয়র নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী তাবিথ আউয়াল পেয়েছেন ২ লাখ ৬৪ হাজার ১৬১ ভোট।

ঢাকা দক্ষিণের বিভিন্ন কেন্দ্রের ফল সন্নিবেশিত করে ঢাকার শিল্পকলা একাডেমিতে স্থাপিত সংগ্রহ ও পরিবেশন কেন্দ্রে ফল ঘোষণা করছেন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা আব্দুল বাতেন। 

আর ঢাকা উত্তরে বিভিন্ন কেন্দ্রের ফল সন্নিবেশিত করে ঢাকার শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে স্থাপিত সংগ্রহ ও পরিবেশন কেন্দ্রে ফল ঘোষণা করছেন এই নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেম।


এ দুই সিটি নির্বাচনে শনিবার সকাল ৮টা শুরু হয়ে ভোটগ্রহণ চলে বিকেল ৪টা পর্যন্ত। মেয়র, কাউন্সিল ও সংরক্ষিত নারী কাউন্সিলরের তিনটি পদে ভোট দিয়েছেন ভোটাররা। দুই সিটিতেই ইভিএমে ভোটগ্রহণ করা হয়েছে। 

ঢাকা দক্ষিণে এবার ১ হাজার ১৫০টি ভোটকেন্দ্রে মোট ভোটার ছিলেন ২৪ লাখ ৫৩ হাজার ১৯৪। ভোট পড়ে ২৯ শতাংশ।

আর ঢাকা উত্তরে মোট ভোটার ছিলেন ৩০ লাখ ১০ হাজার ২৭ এবং ভোট পড়েছে ২৫ দশমিক ৩০ শতাংশ। 

ভোটগ্রহণ শুরুর পর থেকেই বিএনপি প্রার্থীদের অভিযোগ, সাংবাদিকদের ওপর হামলা, ইভিএম বিভ্রাট, এজেন্ট ঢুকতে না দেওয়া, ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে।

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচন প্রত্যাখ্যান করে রোববার ভোর ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত রাজধানীতে হরতাল ডেকেছে বিএনপি।