মন্তব্য

'একটি ফুল অঙ্কুরে ঝরে গেল'

 প্রকাশ : ১৭ এপ্রিল ২০১৮ | আপডেট : ১৭ এপ্রিল ২০১৮      

 অনলাইন ডেস্ক

কবরী সারোয়ার

২০০৫ সালে মা নাসিমা বেগমকে হারান রাজীব হোসেন। এরপর ২০১১ সালে হারান বাবা হেলাল উদ্দিনকে। তিন ভাইয়ের মধ্যে সবার বড় রাজীব। মা-বাবার মৃত্যুর পর ছোট দুই ভাইয়ের দায়িত্ব আসে তার ওপর। খালা-খালু ও মামারা সাহায্য করেন। কম্পিউটারের দোকানে কাজ আর টিউশনি করে লেখা পড়ার খরচ চালাচ্ছিলেন রাজীব।

গত ৩ এপ্রিল রাজধানীতে দুই বাসের রেষারেষিতে পড়ে একটি হাত হারান তিতুমীর কলেজের এই ছাত্র। দুর্ঘটনার পরপরই তাকে নেওয়া হয় পান্থপথের শমরিতা হাসপাতালে। পরে স্থানান্তর করা হয় ঢাকা মেডিকেলে। সেখানে প্রথমে তার অবস্থার উন্নতি হলেও পরে ধীরে ধীরে খারাপের দিকে যেতে থাকে। এক পর্যায়ে তাকে লাইফ সাপোর্টে রাখা হয়। চিকিৎসকদের সব চেষ্টা ব্যর্থ করে সোমবার গভীর রাতে মারা যান ২১ বছরের টগবগে রাজীব।

রাজীব হোসেন

জীবনযুদ্ধের মাঝে হঠাৎ এভাবে না ফেরার দেশে চলে যাওয়া রাজীবের জন্য কষ্ট পাচ্ছেন অনেকে। রাজীবের এই বিদায় নিয়ে সমকাল অনলাইনের সঙ্গে কথা বলেছেন চিত্রনায়িকা ও সাবেক সংসদ সদস্য কবরী সারোয়ার

খবরে দেখেছি রাজীবের বয়স ২১ বছর। কিন্তু ওর ওই শান্ত, নিষ্পাপ চেহারা দেখে আমার বারবারই মনে হচ্ছেপ্রস্ফুটিত হওয়ার আগেই একটি ফুল অঙ্কুরে ঝরে গেল। এমন মৃত্যু কি মানা যায়? দুই বাসের রেষারেষিতে ছেলেটা প্রথমে হাত হারাল। তারপর নিভে গেল ওর জীবন প্রদীপ।

এটাকে দুর্ঘটনা ভাবতে পারছি না। ওকে মেরে ফেলা হয়েছে! মানুষ কত নির্মম নিষ্ঠুর হয়েছে তার প্রমাণ রাজীবের এমন মৃত্যু। রাজীব এখানে প্রতীক মাত্র। যে ছেলেটার জীবন সংগ্রামের, এতো কষ্টের, তাকে নিষ্ঠুরভাবে বিদায় নিতে হলো পৃথিবী থেকে! তার জন্য হাহাকার আর কান্না ছাড়া কিছুই দিতে পারছি না। কিন্তু আমার প্রশ্ন হচ্ছে এরকম ঘটনা আর কত দেখতে হবে? হাজার হাজার রাজীব কী এভাবে অকালে হারিয়ে যাবে?

চালকদের রেষারেষিতে এমন দুর্ঘটনা প্রায়ই ঘটছে। কেউ প্রাণ হারাচ্ছেন, কেউবা চিরকালের জন্য পঙ্গু হয়ে যাচ্ছেন। আমরা আহাজারি করি, কান্নাকাটি করি; কিন্তু কোনো সুরাহা হয় না। মিথ্যা, অনাচার আর অনৈতিকতায় চারদিক ভরে গেছে। এ অবস্থা থেকে বেরিয়ে আসতে হবে। একটা প্রতিরোধ গড়ে তুলতে হবে।




'অরিত্রির সঙ্গে শিক্ষকদের আচরণ অনাকাঙ্ক্ষিত, দুর্ভাগ্যজনক'

 অনলাইন ডেস্ক

শিক্ষকের কাছে বাবা-মায়ের অপমান সহ্য করতে না পেরে সোমবার রাজধানীর ...

০৪ ডিসেম্বর ২০১৮

'ইভিএম নিয়ে ইসি আস্থা তৈরি করতে পারেনি'

 অনলাইন ডেস্ক

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৬টি আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে ...

২৭ নভেম্বর ২০১৮

'আদর্শিকভাবে আমি প্রাথমিক সমাপনী পরীক্ষার ঘোর বিরোধী'

 সৈয়দ মনজুরুল ইসলাম

গত বোরবার থেকে সারাদেশে শুরু হয়েছে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী ...

২০ নভেম্বর ২০১৮

তফসিল পেছানোর দাবি ইসির মানা উচিত: বদিউল আলম

 অনলাইন ডেস্ক

নির্বাচন কমিশন একাদশ জাতীয় সংসদ নির্বাচন এক সপ্তাহ পেছানোর ঘোষণা ...

১৩ নভেম্বর ২০১৮