মন্তব্য

'ভবিষ্যৎ চিন্তা না করায় মহাসড়কের এই দুরাবস্থা'

 প্রকাশ : ১৭ মে ২০১৮ | আপডেট : ১৭ মে ২০১৮      

 অনলাইন ডেস্ক

মোজাম্মেল হক চৌধুরী

ঢাকা- চট্টগ্রাম মহাসড়কে গত ১৩ মে শুরু হওয়া যানজট বুধবার ৪০ কিলোমিটারে পৌঁছে। এরপর তা কিছুটা কমতে শুরু করে। বৃহস্পতিবার এই যানজট তিন কিলোমিটারে নেমে আসে। দীর্ঘ এই যানজটের কারণে ওই মহাসড়কে যাত্রীরা পড়েছেন চরম ভোগান্তিতে। পণ্য পরিবহনও ব্যাহত হচ্ছে। এতে বিপাকে পড়েছেন ব্যবসায়ীরা। তবে শুধু এবারই নয়, দেশের 'লাইফ লাইন' খ্যাত ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে এমন ভয়াবহ যানজট তৈরি হচ্ছে প্রায়ই। গুরুত্বপূর্ণ এই মহাসড়কে যানজটের কারণ ও প্রতিকার নিয়ে সমকাল অনলাইনের সঙ্গে কথা বলেছেন যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী

আমাদের দেশে উন্নয়নের যে পরিকল্পনা করা হয় তার সঙ্গে বাস্তবতার কোনো মিল নেই। অনেক প্রকল্প হাতে নেওয়া হয়; কিন্তু তা বাস্তবায়ন হয় না। অনিয়ম, দুর্নীতির কারণে উন্নয়নের কুফল আমাদের ভোগ করতে হয়। এর আগে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক উন্নয়নের জন্য ৩ হাজার ৭০০ কোটি টাকা ব্যয় করা হয়েছে। চীনের যে প্রতিষ্ঠান এই উন্নয়নের কাজ করেছে তারা ২০ বছরের গ্যারান্টি দিয়েছিল। কিন্তু দুই বছরের মাথায় ১৮৫ কিলোমিটার মহাসড়কের অনেক জায়গা দুমড়ে মুচড়ে গেছে।  সমস্যা হলো, আমাদের যারা পরিকল্পনাবিদ বা যারা প্রকল্প অনুমোদন করছেন তারা বাস্তব চিন্তা করেন না। গাড়ির গতি, সংখ্যা যেভাবে বাড়ছে তাতে ভবিষ্যৎ চিন্তা না করায় মহাসড়কের এই দুরাবস্থা তৈরি হয়েছে। যদি প্রকল্পগুলো নিয়ে বাস্তব-চিন্তা করা হতো তাহলে সমস্যা সহনীয় মাত্রায় থাকতো। 

মানুষের ভোগান্তি নিয়ে চিন্তা করার মতো সময় কারো নেই। সবাই রাজনীতি নিয়ে ব্যস্ত। সরকারি কোনো প্রতিষ্ঠানেরও মাথাব্যথা নেই। সবাই সরকারি কাজ নিয়ে ব্যস্ত। মহাসড়কের অনেক জায়গায় দুই লেন আছে। কিন্তু অনেক হাইওয়ে পুলিশ যানবাহন এক লেনে যেতে বাধ্য করে। আর উল্টো দিক দিয়ে যানবাহন চলাচল করতে দেয় অর্থের বিনিময়ে! এভাবে তারাও কৃত্রিম উপায়ে যানজট তৈরির পেছনে ভূমিকা রাখে। কখনো কখনো যাত্রাবাড়ী থেকে কাঁচপুর ব্রিজ পর্যন্ত যেতে ৫ থেকে ৬ ঘণ্টা লাগে। একটা দেশে যদি ৫ কিলোমিটার পথ যেতে ৫ থেকে ৬ ঘণ্টা লাগে সেখানে কোনো সরকারি প্রতিষ্ঠান সক্রিয় আছে- এটা মেনে নেওয়া যায় না। 



'আরসিবিসির সাবেক কর্মকর্তার সাজা একইসঙ্গে ইতিবাচক ও লজ্জাজনক'

 অনলাইন ডেস্ক

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় ফিলিপাইনের রিজাল কমার্সিয়াল ব্যাংক করপোরেশনের ...

১০ জানুয়ারি ২০১৯

'চ্যালেঞ্জ নয়, নতুন সরকারের সামনে অনেক সুযোগ'

 অনলাইন ডেস্ক

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তৃতীয়বারের মতো বিজয়ী হয়েছে ক্ষমতাশীন দল ...

০২ জানুয়ারি ২০১৯

নারীর রাজনৈতিক ক্ষমতায়নে নীতি বা পরিকল্পনা নেই

 আয়শা খানম

রাষ্ট্রের গণতান্ত্রিক বিকাশে সব দলের অংশগ্রহণে নির্বাচন অনুষ্ঠান অত্যন্ত গুরুত্বপূর্ণ। ...

২৩ ডিসেম্বর ২০১৮

'ইশতেহারে নারীর নিরাপত্তায় জিরো টলারেন্স নীতি থাকা উচিৎ'

 অনলাইন ডেস্ক

দেশে বিভিন্ন ক্ষেত্রে নারীর অবদান বাড়লেও ক্ষমতায়নের দিক দিয়ে এখনও ...

১৭ ডিসেম্বর ২০১৮