সেমিফাইনালের পথেই রয়েছে বাংলাদেশ

প্রকাশ: ২৪ জুন ২০১৯      

ফাহমিদ সৌরভ

ছবি-গেটি

আফগানিস্তানের বিপক্ষে ম্যাচটা নিয়ে বেশ সতর্ক ছিল বাংলাদেশ। একে তো দলটির বিপক্ষে বাংলাদেশের সাম্প্রতিক পারফরম্যান্স যুতসই না তার ওপর আবার ভারতের মতো দলকে প্রায় হারিয়ে দিতে বসেছিল আফগানরা। ভাবা হচ্ছিল, ভারতের বিপক্ষে ম্যাচটা হারলেও সেই আত্মবিশ্বাসটা বাংলাদেশের বিপক্ষে কাজে দেবে। কোথাকার কী, টাইগার বিপক্ষে পাত্তাই পেল না ক্রিকেটের নবীনতম এই শক্তিটি।

সাউদাম্পটনে প্রথমে ব্যাটিং করে বাংলাদেশ সংগ্রহ করেছিল ২৬২ রান। বাংলাদেশের ইনিংসের পরই অবশ্য ম্যাচের ফলাফল প্রায় নিশ্চিত হয়ে যায়। যে উইকেটে রান নিতে সাকিব আল হাসান, মুশফিকুর রহিমদের ঘাম ঝড়েছে সেটা রহমত, আজগরদের কি অবস্থা হবে সেটা সহজেই অনুমিত।৬২ রানে ম্যাচটা জিতে নিল বাংলাদেশ।

যা ভাবা হচ্ছিল প্রথম ১০ ওভারে তার কিছুই হলো না। শুরুর প্রায় ঘন্টাখানেক টাইগারদের সাথে ভালোই পাল্লা দিচ্ছিল আফগানিস্তান। এরপর সাকিব আল হাসান এসে বদলে দিলেন পুরো ম্যাচের আবহ। টপাপট পাঁচ উইকেট তুলে নিয়ে আফগানদের ম্যাচ থেকে প্রায় 'গলাধাক্কা; দিয়ে বের করে দিলেন এই অলরাউন্ডার।  

প্রত্যাশিত এই জয়ে পয়েন্ট টেবিলের পাঁচে উঠে এলো বাংলাদেশ। সেমিফাইনালের পথে ভালোভাবেই টিকে থাকল মাশরাফির দল। মঙ্গলবার অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলবে ইংল্যান্ড। টাইগার সমর্থকরা কায়মনোবাক্যে প্রার্থনা করছে সেই ম্যাচে যেন ইংল্যান্ডকে হারিয়ে দেয় অস্ট্রেলিয়া। 

ইংল্যান্ডের শেষ দুটি ম্যাচ ভারত ও নিউজিল্যান্ডের বিপক্ষে। এই দুটি ম্যাচের একটিতে হারতে হবে ইংল্যান্ডকে। বাংলাদেশের শেষ দুটি ম্যাচ ভারত পাকিস্তানের বিপক্ষে। দুটি ম্যাচেই জিততে হবে টাইগারদের। অন্তত একটিতে জেতার বিকল্প নেই। 

বাংলাদেশ যদি পরের দুটি ম্যাচের একটিতে জেতে আর ইংল্যান্ড যদি তিনটি ম্যাচের দুটিতে হেরে যায় তাহলে কিন্তু ইংলিশদের টপকে সেমিফাইনালে উঠে যাবে বাংলাদেশ।  ১১পয়েন্ট নিয়ে বর্তমানে পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে নিউজিল্যান্ড। ১০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে অস্ট্রেলিয়া। ৯ ও ৮ পয়েন্ট নিয়ে তৃতীয় ও চতুর্থ স্থানে ভারত ও ইংল্যান্ড। সেমিতে যেতে হলে ইংল্যান্ডকে ছিটকে দিতে হবে বাংলাদেশের।

এতো আগেই সেমিফাইনালের ভাবনাটা না ভাবলেও চলবে টাইগারদের। মাশরাফির চিন্তাটা এখন দুই প্রতিবেশি ভারত ও পাকিস্তানকে নিয়ে। যে কোনো মূল্যেই এই দুটি ম্যাচ জিততে চাইবেন তিনি। অন্তত পাকিস্তানের বিপক্ষে ম্যাচটা তো জেতা চাই-ই-চাই। 

আফগানিস্তানের বিপক্ষে বলেকয়ে জিতেছে বাংলাদেশ। ব্যাট হাতে দারুণ ছন্দে রয়েছেন সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, সৌম্য সরকার, তামিম ইকবালরা। বল হাতে সাকিব-মিরাজ-মুস্তাফিজ-মোসাদ্দেকরা আলো ছড়াচ্ছেন। ভারত ও পাকিস্তানের বিপক্ষে ছন্দ রাখতে পারলে জয় খুবই সম্ভব। আর তেমনটা হলে সেমিফাইনাল তো খুব দূরে নয় ভায়া!

বিষয় : খেলা ক্রিকেট ক্রিকেট বিশ্বকাপ-২০১৯