'স্যার' হচ্ছেন স্টোকস!

প্রকাশ: ১৭ জুলাই ২০১৯       প্রিন্ট সংস্করণ     

অনলাইন ডেস্ক

ছবি: আইনিউজ

বিশ্বকাপ জয়ের আনন্দে মাতোয়ারা ইংল্যান্ড। ইয়ন মরগান, জেসন রয়, জো রুট, জস বাটলারদের নিয়ে মেতেছে পুরো জাতি। তবে ম্যান অব দ্য ফাইনাল বেন স্টোকসকে নিয়ে মাতামাতিটা একটু বেশিই। এরই মধ্যে নিউজিল্যান্ড বংশোদ্ভূত এ ক্রিকেটারকে যুক্তরাজ্যের সর্বোচ্চ 'নাইটহুড' খেতাবে ভূষিত করার ঘোষণা দিয়েছেন সম্ভাব্য দুই প্রধানমন্ত্রী। যার মানে, ক'দিন পর বেন স্টোকসের নামের আগে 'স্যার' বসাতে হবে! 

এ মাসের শেষেই ইংল্যান্ডের প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়াবেন তেরেসা মে। এরপর বরিস জনসন ও জেরেমি হান্টের মধ্য থেকে একজন প্রধানমন্ত্রী হবেন। ব্রিটিশ ট্যাবলয়েড দ্য সান ও রেডিও চ্যানেল টকরেডিওর যৌথ আয়োজনে দুই প্রধানমন্ত্রী প্রার্থীকে বিতর্কে ডাকা হয়েছিল।

সেখানে স্টোকসকে নাইটহুড উপাধি দেওয়া হবে কি-না, এমন প্রশ্নের জবাবে বরিস জনসন বলেন, 'আমি তাকে ডিউক বানাব। দরকার হলে আমি তাকে ডিউকডোম (একটি নির্দিষ্ট অঞ্চল, যা একজন নির্বাচিত ডিউক শাসন করেন) দিয়ে দেব। না, আমি তাকে এর চেয়েও বড় সম্মাননা দেব। হ্যাঁ, আমি তাকে 'নাইটহুড'ই দেব!' একই প্রশ্ন জেরেমি হান্টকে করা হলে তিনি বলেন, 'হ্যাঁ, অবশ্যই।'

এখন পর্যন্ত ইংল্যান্ডের ১১ জন ক্রিকেটার ও ক্রিকেট সাহিত্যিককে নাইটহুড উপাধি দেওয়া হয়েছে। সে তালিকায় সর্বশেষ ব্যক্তিটি হলেন অ্যালিস্টার কুক। ইয়ান বোথাম, অ্যালেক বেডসার, লেন হাটন, নেভিল কার্ডাস, জ্যাক হবসের মতো কিংবদন্তিরা পেয়েছেন এ উপাধি।

বিষয় : খেলা ক্রিকেট ইংল্যান্ড বিশ্বকাপ-২০১৯