ফাইনালে ওভার থ্রোর ৪ রান চাননি স্টোকস!

প্রকাশ: ১৮ জুলাই ২০১৯      

অনলাইন ডেস্ক

বিশ্বকাপ শেষ হয়ে গেলেও ফাইনালের বিতর্কের রেশ কাটছে না। বিশেষ করে পঞ্চাশতম ওভারে নিউজিল্যান্ডের একটি ওভার থ্রো বেন স্টোকসের ব্যাটে লেগে বাউন্ডারি হয়ে যাওয়া নিয়ে।

ওভার থ্রোতে বাউন্ডারি আর স্টোকস-আদিল রশিদের দৌড়ে নেওয়া দুই রান (যদিও এক রান হয়েছিল তখন) যোগ করে ৬ রানের সংকেত দেন আম্পায়ার। যার ফলে জয়ের জন্য ইংল্যান্ডের শেষ ৩ বলে ৯ রানের প্রয়োজন ২ বলে ৩ রানে নেমে আসে। ওই সময়ই বিতর্ক ওঠে দৌড়ের দুই রান নিয়ে, কারণ ওভার থ্রোটি স্টোকসের ব্যাটে লাগার সময় দৌড়ের দুই রান পূর্ণ হয়নি, এক রান ছিল। ওই অনুসারে ম্যাচটি শেষ পর্যন্ত টাই হয় না, নিউজিল্যান্ড জিতে যায়।

ঘটনার দু'দিন পর জানা গেল, স্টোকস নাকি ওভার থ্রোর চার রান চানইনি। আম্পায়ারদের বলেছিলেন, তার অনিচ্ছায় ব্যাটে লেগে যাওয়া বলের বাউন্ডারিতে যেন রান না দেওয়া হয়। ইংল্যান্ডের টেস্ট দলে স্টোকসের সতীর্থ জিমি অ্যান্ডারসন সে কথা প্রকাশ করে বলেন, 'আইন অনুসারে ওটা চারই ছিল, এখানে কারও কিছু করার নেই। ম্যাচের পর স্টোকসের সঙ্গে কথা বলা মাইকেল ভনের মাধ্যমে জেনেছি, ওই মুহূর্তে স্টোকস আম্পায়ারদের বলেছিলেন, এই চার রান যোগ না করলে হয় না? আমরা এ রান চাই না।' 

ওই দিন ম্যাচের সময়ই অবশ্য তাৎক্ষণিকভাবে নিজের মনোভাব প্রকাশ করেন স্টোকস। ম্যাচ শেষে বলেন, কেন উইলিয়ামসনের কাছে এ নিয়ে আমি ক্ষমাও চেয়েছি। এভাবে রান আমার চাওয়া ছিল না।

বিষয় : স্টোকস ইংল্যান্ড বিশ্বকাপ-২০১৯