বিদেশি কোচিং স্টাফের নেতৃত্বে সুজন

প্রকাশ: ১৭ জুলাই ২০১৯      

ক্রীড়া প্রতিবেদক

ছবি: ফাইল

বিকল্প কোচের প্রয়োজন হলে বিসিবিকে বেশিদূর যেতে হয় না। ঘরের ছেলে খালেদ মাহমুদ সুজনের হাতে সহজেই দায়িত্বটা তুলে দিতে পারে। সুজনও না করতে পারেন না। দেশের ক্রিকেটে তাকে প্রয়োজন হলেই সবকিছু ছেড়েছুড়ে হলেও দায়িত্ব নেওয়ার একটা উদার মানসিকতা রাখেন তিনি। স্টিভ রোডসের সঙ্গে চুক্তি বাতিল করায় শ্রীলংকা সফরের জন্য যেমন আপৎকালীন কোচের দরকার হলো এবং দায়িত্বটা সুজনের কাঁধেই চাপল। বিসিবি ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান আকরাম খান গতকাল মঙ্গলবার জানান, ১৪ সদস্যের দল নিয়ে সুজনই শ্রীলংকা যাচ্ছেন। 

ইংল্যান্ড থেকে দেশে ফেরার পরই সুজন সংবাদমাধ্যমকে জানান, জাতীয় দলের দায়িত্ব নিতে প্রস্তুত তিনি। বিসিবিকে তাই কোচ নিয়ে দ্বিতীয়বার চিন্তা করতে হয়নি। জাতীয় দলের সঙ্গে আগেও দুই মেয়াদে কাজ করেছেন সাবেক এ অধিনায়ক। ২০০৯ সালে ছিলেন জাতীয় দলের সহকারী কোচ। সাবেক প্রধান কোচ জেমি সিডন্সের সঙ্গে বনিবনা না হওয়ায় শেষ পর্যন্ত পদত্যাগ করেছিলেন তিনি। তবে জাতীয় দলে সবচেয়ে বড় দায়িত্ব পালন করেছেন ২০১৮ সালে।

চন্ডিকা হাথুরুসিংহে হঠাৎ করেই প্রধান কোচের পদ ছেড়ে দেওয়ায় ওই বছর শ্রীলংকা ও জিম্বাবুয়েকে নিয়ে অনুষ্ঠিত সিরিজে টেকনিক্যাল ডিরেক্টর করা হয়েছিল তাকে। তার অধীনে ত্রিদেশীয় ওয়ানডে সিরিজে লংকানদের কাছে ফাইনালে হেরে যায় বাংলাদেশ। এরপর বাংলাদেশ ও শ্রীলংকার মধ্যকার দ্বিপক্ষীয় টেস্ট সিরিজে ১-০তে হারে টাইগাররা। এই সফরে শ্রীলংকার কাছে দুই ম্যাচ টি২০ সিরিজে হোয়াইটওয়াশ হয় বাংলাদেশ।

তবে ২০১৫ সাল থেকেই জাতীয় দলের ওপর প্রভাব বিস্তার করতে সক্ষম হন সুজন। জাতীয় দলের ম্যানেজারের দায়িত্ব পালনের পাশাপাশি নির্বাচক প্যানেলেও সদস্য করা হয় তাকে। সেদিক থেকে প্রভাব নিয়েই শ্রীলংকা সফরে কোচের দায়িত্ব পালন করতে পারবেন তিনি। বিসিবি ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান আকরাম খান জানান, এই সফরে জাতীয় দলের ব্যাটিং কোচের দায়িত্ব পালন করবেন বিসিবি গেম ডেভেলপমেন্টের ব্যাটিং কোচ ভারতের ওয়াসিম জাফর।

জাতীয় দলের নিয়মিত ব্যাটিং কোচ দক্ষিণ আফ্রিকার নীল ম্যাকেঞ্জি। বিশ্বকাপের পর ছুটি কাটাতে দক্ষিণ আফ্রিকায় যাওয়া ফিল্ডিং কোচ রায়ান কুক সরাসরি কলম্বোতে জাতীয় দলের সঙ্গে যোগ দেবেন। ফিজিওর দায়িত্ব নিয়ে যাচ্ছেন বায়েজিদুল ইসলাম। ভিডিও অ্যানালিস্ট ভারতের শ্রীনিবাস চন্দ্রশেখরন। ট্রেনারের দায়িত্ব পালন করবেন মারিও ভিল্লাভারায়ন।

বিষয় : খেলা ক্রিকেট বাংলাদেশ