হায়দরাবাদের কোচ ট্রেভর বেলিস

প্রকাশ: ১৮ জুলাই ২০১৯     আপডেট: ১৮ জুলাই ২০১৯      

অনলাইন ডেস্ক

ছবি: ফাইল

কোচ হয়ে ইংল্যান্ডকে প্রথম বিশ্বকাপ এনে দিয়েছেন ট্রেভর বেলিস। অস্ট্রেলিয়ান এই কোচ এখন ইংল্যান্ডের অ্যাসেজ সিরিজ নিয়ে ভাবছেন। কিন্তু ওই অ্যাসেজ শেষেই ইংল্যান্ডের কোচের দায়িত্ব শেষ হবে বেলিসের। এরপর ফ্রাঞ্চাইজিভিত্তিক টি-২০ লিগ আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদের কোচের দায়িত্ব পালন করবেন তিনি। বৃহস্পতিবার হায়দরাবাদের পক্ষে থেকে তার সঙ্গে চুক্তির বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

এর আগে হায়দরাবাদের কোচ ছিলেন টম মুডি। অস্ট্রেলিয়ান এই কোচ ২০১৩ সালে হায়দরাবাদের কোচের দায়িত্ব নেন। ২০১৬ সালে শিরোপা জেতান দলকে। এবার তার জায়গায় সদ্য বিশ্বকাপ জয়ী আরেক অস্ট্রেলিয়ান কোচ দায়িত্ব নিলেন।

ট্রেভর বেলিস এর আগে কলকাতা নাইট রাইডার্সের কোচ হচ্ছেন বলে খবর বেরোয়। পরে জানা যায়, কলকাতা নয় হায়দরাবাদের দায়িত্ব নিচ্ছেন তিনি। বেলিস অ্যাসেজের পরে ইংল্যান্ডের কোচ থাকছেন না এটাও জানিয়ে দিয়েছেন। এর আগে ২০১২ সালে কলকাতার কোচ হন তিনি। নাইটদের দু'বার শিরোপা জিতিয়েছেন বেলিস। সিডনি সিক্সার্সের হয়ে বিগ ব্যাশ এবং চ্যাম্পিয়নস লিগ জিতেছেন তিনি। ২০১১ বিশ্বকাপে তার অধীনে বিশ্বকাপের ফাইনালে খেলে শ্রীলংকা।

টম মুডির জায়গায় ট্রেভর বেলিসকে দায়িত্ব দেওয়ার ব্যাপারে হায়দরাবাদের পক্ষ থেকে জানানো হয়েছে, ভাবনা চিন্তা করে নতুন নির্দেশনায় দলকে খেলানোর জন্য হায়দরাবাদ টম মুডির জায়গায় ট্রেভর বেলিসকে কোচ নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে।' সাত বছরে টম মুডি হায়দরাবাদকে পাঁচবার প্লে অফে খেলিয়েছে। দলের পক্ষ থেকে তাকে ধন্যবাদ জানানো হয়।

হায়দরাবাদের কোচের দায়িত্বে না থাকায় মুডির জন্য ভারত, বাংলাদেশের জাতীয় দলের কোচ হওয়ার সম্ভাবনা তৈরি হলো। টম মুডির অধীনে ২০০৭ বিশ্বকাপের ফাইনালে ওঠে শ্রীলংকা। বিশ্বকাপ সামনে রেখে স্টিভ রোডসের জায়গায় বাংলাদেশ প্রধান কোচ নিয়োগের জন্য মুডির সঙ্গে যোগাযোগ করে। কিন্তু তিনি ফ্রাঞ্চাইজি লিগ ছেড়ে জাতীয় দলের কোচ হতে চাননি। এখনও তিনি বিপিএলে রংপুর রাইডার্স, পিএসএলে মুলতান সুলতানর্সের দায়িত্বে আছেন। টম মুডি অস্ট্রেলিয়ার হয়ে তিনটি বিশ্বকাপে অংশ নিয়েছেন। খেলেছেন দুটি ফাইনালে।

বিষয় : খেলা ক্রিকেট আইপিএল ট্রেভর বেলিস