রোহিতের সেঞ্চুরিতে বড় লিড ভারতের

প্রকাশ: ০৫ অক্টোবর ২০১৯      

অনলাইন ডেস্ক

ছবি: এএফপি

প্রথম ইনিংস দেখেই মনে হয়েছিল জয়ের পথ রচনা করে ফেলেছে ভারত। তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্টে বিশাখাপত্তনমে প্রথম ইনিংসে প্রথমে ব্যাট করে ৭ উইকেটে ৫০২ রান তুলে ইনিংস ঘোষণা করে ভারত। ঘরের মাঠে স্পিন সহায়ক উইকেট ভারত আবার ৬৩ রানে প্রোটিয়াদের ৪ উইকেট তুলে নেয়। এরপর ডেন এরগার এবং কুইন্টন ডি কক সেঞ্চুরি করে ম্যাচে ফেরেন। ক্যারিয়ারে প্রথমবার ওপেন করতে নামা রোহিত শর্মা দ্বিতীয় ইনিংসে আবার সেঞ্চুরি হাঁকিয়েছেন। তার ব্যাটে ভর করে জয়ের স্বপ্ন দেখছে ভারত।

ম্যাচ বাঁচাতে দক্ষিণ আফ্রিকাকে শেষ দিন করতে হবে ৩৮৪ রান। হাতে আছে ৯ উইকেট। চতুর্থ দিনের শেষ বেলায় ব্যাট করতে নেমে সফরকারীরা ৯ ওভারে ১ উইকেট হারিয়ে ১১ রান তুলেছে। দলের অন্যতম সেরা ব্যাটসম্যান ডেন এলগার মাত্র ২ রানে জাদেজার বলে আউট হয়ে ফিরেছেন। পঞ্চম দিন শুরু করবেন এইডেন মার্করাম এবং তিউনিস ডি ব্রুইন।

প্রথম ইনিংসে ভারত রোহিত শর্মার ১৭৬ রান এবং অন্য ওপেনার মায়াঙ্ক আগারওয়ালের ২১৫ রানে ভর করে বিশাল ওই লক্ষ্য পায়। তারা দু'জনে ভারতের হয়ে ওপেনিংয়ে তৃতীয় সর্বোচ্চ ৩১৭ রানের জুটি গড়েন। তবে পরের ব্যাটসম্যানরা ভালো রান পাননি। দলের হয়ে তৃতীয় সর্বোচ্চ ৩০ রান করেন রবীন্দ্র জাদেজা। হুড় মুড়িয়ে উইকেট পড়তে শুরু করলে ভারত প্রথম ইনিংস ঘোষণা করে দেয়। কেশব মাহরেজ নেন তিন উইকেট।

রান পাহাড়ে চাপা পড়া দক্ষিণ আফ্রিকা ৬৩ রানে ৪ উইকেট হারানোর পর ঘুরে দাঁড়ায়। ইনিংস পরাজয় চোখ রাঙানো ম্যাচটা এখন তারা ড্র করার আশা দেখছে। তাতে বড় অবদান ডেন এলগারের। তিনি ১৬০ রানের অনবদ্য ইনিংস খেলেন। সঙ্গে ফ্যাফ ডু প্লেসিস করেন ফিফটি। আর কুইন্টন ডি ককের ব্যাট থেকে ১১১ রানের ইনিংস আসে। তারপরও প্রোটিয়ারা ৪৩১ রানে অলআউট হয়। প্রথম ইনিংস থেকে ভারত পেয়ে যায় ৭১ রানের লিড।

দ্বিতীয় ইনিংসে ভারত ৪ উইকেটে ৩২৩ রান তুলে ইনিংস ঘোষণা করেছে। দুই ইনিংস মিলিয়ে প্রোটিয়াদের সামনে জয়ের জন্য ৩৯৪ রানের লিড দাঁড় করায়। ভারতের হয়ে প্রথম ইনিংসে সেঞ্চুরি করা রোহিত শর্মা দ্বিতীয় ইনিংসে খেলেন ১২৭ রানের অসাধারণ ইনিংস। সঙ্গে চেতেশ্বর পূজারার ৮১ রানে ভর করে বড় লিড পেয়ে যায় রবি শাস্ত্রীর শিষ্যরা।

বিষয় : খেলা ক্রিকেট ভারত-দক্ষিণ আফ্রিকা