নিউজিল্যান্ডে মাহমুদুলের সেঞ্চুরিতে সিরিজ যুবাদের

প্রকাশ: ০৬ অক্টোবর ২০১৯      

অনলাইন ডেস্ক

ছবি: ফেসবুক

বিশ্বকাপের আগে নিউজিল্যান্ড সফরে নাকানি-চুবানি খেয়েছিল বাংলাদেশ জাতীয় দল। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে পাত্তাই পায়নি তামিম-মুশফিকরা। টেস্টও ভালো যায়নি বাংলাদেশ জাতীয় দলের। কিন্তু বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল নিউজিল্যান্ড সফরে দুর্দান্ত ক্রিকেট উপহার দিচ্ছে। পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম তিনটি জিতে সিরিজ নিশ্চিত করেছেন যুবারা। এখন অলি হোয়াইটদের ধবলধোলাই করার লক্ষ্য টাইগার যুবাদের।

সিরিজের দ্বিতীয় ম্যাচে প্রথমে ব্যাট করা কিউই যুবাদের বিপক্ষে সহজে জয় পায় বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। ওই ম্যাচে ৯৯ রানে আউট হন বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের টপ অর্ডার ব্যাটসম্যান মাহমুদুল হাসান জয়। কিন্তু তৃতীয় ম্যাচে তিনি সেই আক্ষেপ মেটালেন। সিরিজ নিশ্চিত করার ম্যাচে ২২৪ রান তাড়া করার ম্যাচে তিনি খেলেছেন ৯৫ বলে ১০৩ রানের ইনিংস। বাংলাদেশ যুবারা ৮ উইকেটের বড় জয় তুলে নিয়েছে। দারুণ ইনিংস খেলার পথে মাহমুদুল ১৬টি চারের সঙ্গে মারের একটি ওভার বাউন্ডারি। আনামুল হক বিজয়ের পর অনূর্ধ্ব-১৯ দলের হয়ে তিনটি সেঞ্চুরি করলেন তিনি।

তবে তানজিদ হাসান তামিম এ ম্যাচেও দুর্দান্ত শুরু করে ইনিংসটা সেঞ্চুরির দিকে নিয়ে যেতে পারেননি। সিরিজের দ্বিতীয় ওয়ানডে ম্যাচে তার ব্যাট থেকে ৬৩ বলে ৬৫ রানের ইনিংস বের হয়। এ ম্যাচে তিনি খেলেন ৬৪ বলে ৬৫ রানের দারুণ এক ইনিংস। ভালো ওই ইনিংসটা খেলার পথে তিনি আটটি চার ও একটি ছক্কা মারেন। তবে অন্য ওপেনার অনিক সরকার রান পাননি। চারে ব্যাট করা তৌহিদ হৃদয় ৫১ রানের হার না মানা ইনিংস খেলে মাহমুদুলের সঙ্গে ম্যাচ জিতিয়ে ফেরেন। বাংলাদেশ ৩৬.৫ ওভারে জয়ের প্রান্তে পৌছে যায়।

প্রথমে ব্যাট করতে নামা নিউজিল্যান্ড অনূর্ধ্ব-১৯ দল নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২২৩ রান তোলে। দলের হয়ে তিনে নামা ফার্গুস লিলম্যান খেলেন ১৩৩ বলে ১১৬ রানের হার না মানা ইনিংস। দলের আর কেউ ভালো খেলতে পারেননি। নয়ে ব্যাট করতে নামা হায়ডিক ডিকশন দ্বিতীয় সর্বোচ্চ ২৩ রান করেন। বাংলাদেশ যুবা দলের হয়ে তানজিম সাকিব, হাসান মুরাদ এবং অভিষেক দাস দুটি করে উইকেট নেন। শরিফুল ইসলাম নেন একটি উইকেট। তাদের তোপে পড়ে ৩৭ রানে ৩ উইকেট হারায় কিউই যুবারা। একশ' রানের আগে হারায় ৪ উইকেট। নিয়মিত বিরতিতে উইকেট হারালেও নবম উইকেটে ভালো একটা জুটি গড়ে লড়াইয়ে পুঁজি পায় তারা।

বিষয় : খেলা ক্রিকেট বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ নিউজিল্যান্ড অনূর্ধ্ব-১৯