শামি-জাদেজায় গুটিয়ে গেল প্রোটিয়ারা

প্রকাশ: ০৬ অক্টোবর ২০১৯      

অনলাইন ডেস্ক

ছবি: এএফপি

তিন টেস্টের সিরিজের প্রথম ম্যাচটা সহজে জয় পেয়েছে ভারত। বিশাখাপত্তনমে সফরকারী দক্ষিণ আফ্রিকাকে ২০৩ রানের বড় ব্যবধানে হারিয়েছে তারা। দ্বিতীয় ইনিংসে দক্ষিণ আফ্রিকাকে জয়ের জন্য ৩৯৫ রানের লক্ষ্য দিয়ে ইনিংস ঘোষণা করে ভারত। জবাব দিতে নামা ফ্যাফ ডু প্লেসিসের দল মোহাম্মদ শামির পেস বোলিং তোপে এবং রবীন্দ্র জাদেজার স্পিন ঘূর্ণিতে পড়ে ১৯১ রানে অলআউট হয়ে গেছে। টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারত তাদের শুরুর তিন ম্যাচেই পেয়েছে জয়।

টসটা ভারতের পক্ষে যায়। ব্যাট নিতে ভুল করেননি কোহলি। এরপর টেস্ট ক্যারিয়ারে প্রথমবার ওপেন করতে নামা রোহিত শর্মা দুর্দান্ত ব্যাটিং করে ১৭৬ রানে আউট হন। তার সঙ্গী মায়াঙ্গ আগারওয়াল ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিটা ডাবলে নিয়ে থামেন। তিনি খেলেন ২১৫ রানের ইনিংস। ভারত ওপেনিং জুটি থেকে ৩১৭ রান পেয়ে যায়। যা ভারতের ওপেনিংয়ে তৃতীয় সর্বোচ্চ জুটির রেকর্ড। তাদের ব্যাটে ভর করে প্রথম ইনিংস থেকে ভারত ৭ উইকেটে ৫০২ রান তুলে ইনিংস ঘোষণা করে।

জবাব দিতে নামা প্রোটিয়ারা শুরুতেই রবিশচন্দন অশ্বিনের স্পিন ঘূর্ণিতে পড়ে। শুরুর ৬৩ রানে ৪ উইকেট হারায় তারা। সেখান থেকে ডেন এলগার এবং কুইন্টন ডি ককের ব্যাটে ভালো সংগ্রহ পেয়ে যায় প্রোটিয়ারা। এলগার করেন ১৬০ রান। ডি ককের ব্যাট থেকে ১১১ রান আসে। সঙ্গে ডু প্লেসিসের ফিফটি। দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংস থেকে ৪৩১ রান তোলে। ভারত লিড নেয় ৭১ রানের। দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস থেকে ৭ উইকেট নেন অশ্বিন।

দ্বিতীয় ইনিংস রোহিত শর্মা আবার সেঞ্চুরি (১২৭ রান) করেন। সঙ্গে চেতেশ্বর পূজারার ৮১ এবং রবীন্দ্র জাদেজার ৪০ রানে ভর করে দ্বিতীয় ইনিংসে ভারত ৪ উইকেটে ৩২৩ রান তুলে ইনিংস ঘোষণা করে। দুই ইনিংস মিলিয়ে স্বাগতিকরা ৩৯৪ রানের লিড নেয়। রান তাড়া করতে নেমে দক্ষিণ আফ্রিকা গুটিয়ে যায় দুইশ' রানের আগেই। দ্বিতীয় ইনিংসে ডেন পিডিট ৫৬ রান করেন। ভারতের হয়ে মোহাম্মদ শামি নেন ৫ উইকেট। জাদেজা নেন ৪ উইকেট।

বিষয় : খেলা ক্রিকেট ভারত-দক্ষিণ আফ্রিকা টেস্ট-২০১৯ টেস্ট চ্যাম্পিয়নশিপ