শরীফকে নির্বাচকদের 'না'

প্রকাশ: ০৬ অক্টোবর ২০১৯      

ক্রীড়া প্রতিবেদক

ছবি: ফাইল

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন চান জাতীয় লীগে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ খেলা হোক। এজন্য ফিট এবং পারফরমার ক্রিকেটারদেরই দিয়ে দল গড়ার নির্দেশ দিয়েছেন বিসিবি পরিচালকদের। বোর্ড পরিচালকরাও সভাপতির বার্তা পৌঁছে দিয়েছেন জাতীয় দলের নির্বাচকদের। নির্বাচক হাবিবুল বাশারও তাই শক্ত অবস্থান নিয়েছেন দল গড়ার ক্ষেত্রে। বিভাগীয় কর্মকর্তাদের চাপ উপেক্ষা করে ১৪ জনের চূড়ান্ত স্কোয়াড নির্বাচকরাই গড়ে দিচ্ছেন।

এ কারণে জাতীয় দলের সাবেক পেসার মোহাম্মদ শরিফের জাতীয় লীগে খেলা হবে না। প্রথম শ্রেণির ক্রিকেট থেকে অবসর নেওয়ার ঘোষণা দিলেই কেবল একটি ম্যাচ খেলার সুযোগ করে দেবে তাকে। শৃঙ্খলাজনিত কারণে খেলার সুযোগ দেওয়া হবে না ঢাকা বিভাগের উইকেট কিপার শাকিল খান অনিক ও খুলনার মাহাবুবুল হক সেতুকে। বিপ টেস্টে ব্যর্থ হলেও খুলনার পেসার রুবেল হোসেন, চট্টগ্রামের ব্যাটসম্যান ইয়াসির আলী রাব্বি, রাজশাহীর ব্যাটসম্যান ফরহাদ হোসেন, ঢাকা বিভাগের পেসার মোহাম্মদ শহীদকে খেলার সুযোগ দেবেন।

তবে বিপ টেস্টে ১১ স্কোর করতে না পারলেও পারফরমার সিনিয়র ক্রিকেটারদের ছাড় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিসিবি। প্রথম শ্রেণির ক্রিকেটে ১০ হাজার রান করা দেশের প্রথম ব্যাটসম্যান তুষার ইমরান ১০ স্কোর করলেই জাতীয় লীগে খেলবেন। এই সংস্করণে ৫০০ উইকেটশিকারি বাঁহাতি স্পিনার আব্দুর রাজ্জাকও ছাড় পাবেন। খুলনার ব্যাটসম্যান তুষার বিপ টেস্টে ৮.১১ স্কোর করেছেন। আজ দ্বিতীয়বার বিপ টেস্টে দেবেন। টার্গেট স্কোরের কাছাকাছি যাওয়ার ব্যাপারে আশাবাদী তিনি, 'প্রথমদিন অসুস্থ শরীরে পরীক্ষা দেওয়ায় ভালো করতে পারিনি। কাল (আজ) পরীক্ষা দিলেই ভালো হবে।' ঢাকা বিভাগের নাদিফ চৌধুরীদের মতো সিনিয়রদের কিছুটা ছাড় দেওয়া হবে বলে জানান নির্বাচক হাবিবুল বাশার, 'সিনিয়রদের যারা পারফরমার তারা খেলবে। দশ সাড়ে দশ করলেই খেলতে পারবে। কারণ বয়স বিবেচনায় কিছুটা ছাড় দিতে হয়। তাই বলে ২৪ বা ২৫ বছরের কোনো ক্রিকেটারকে ছাড়া হবে না। রাব্বিকে ১১ স্কোর করেই খেলতে হবে।'

বাশার জানান, জাতীয় দলের ক্রিকেটারদের জন্য সাড়ে ১১ স্কোর সেট করেছেন প্রধান কোচ রাসেল ডমিঙ্গো। ভারত সফরের আগে বিপ টেস্ট দিয়ে পাস করতে হবে জাতীয় দলের ক্রিকেটারদের। তারও আগে জাতীয় লীগে খেলতে হবে তারকাদের। পেসার মুস্তাফিজুর রহমানকে প্রথম দুই রাউন্ডের ম্যাচ খেলতে বলেছেন। যদিও মুস্তাফিজ চান একটি ম্যাচ খেলতে। ধারণা করা হচ্ছে, এজন্য বিসিবির মেডিকেল বিভাগের সাহায্যও নিতে পারেন এ বাঁহাতি পেসার।

বিষয় : খেলা ক্রিকেট বাংলাদেশ জাতীয় লিগ শরিফ