করোনার প্রভাবে বদলে গেল তার নাম

প্রকাশ: ২৪ মার্চ ২০২০   

অনলাইন ডেস্ক

ছবি: ফাইল

ছবি: ফাইল

সারা বিশ্বেই ছড়িয়ে পড়েছে করোনাভাইরাসের প্রাদুর্ভাব। এশিয়ার অন্যান্য দেশের মতো ভারতেও ছড়িয়েছে করোনা। এই ভাইরাস নিয়ে জনগণকে সচেতন করতে নিজের টুইটারে নাম বদলে ফেলেছেন ভারতের জাতীয় ক্রিকেট দলের স্পিনার রবিশচন্দন অশ্বিন।টুইটারে নিজের নাম বদলে দিয়েছেন, 'লেটস স্টে ইনডোরস ইন্ডিয়া'। যার বাংলা করলে দাঁড়ায় ভারতবাসী চলো ঘরেই থাকি।

ভারত করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে ৮০টির মতো শহর লকডাউন করেছে। ১৪ ঘণ্টা জনগণকে বাইরে বের না হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ঘোষণা করা হয়েছে 'জনতা কারফিউ'। তারপরও এনডিটিভির খবর অনুযায়ী, দেশটিতে ৪৯০জন করোনা আক্রান্ত রোগী পাওয়া গেছে। তবে ভারত যথা সময়ে লডডাউন ও জনতা কারফিউ ডেকে সঠিক সিদ্ধান্ত নিয়েছে বলে উল্লেখ করেছেন অশ্বিন।

এর আগে অশ্বিন একটি টুইট করেন, 'সঠিক এবং সামাজিক মাধ্যমে ছড়ানো কিছু ভীতিকর তথ্য মিলিয়ে যা মনে হচ্ছে, আগামী দুই সপ্তাহ আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এই দুই সপ্তাহ ভারতের প্রত্যেকটি অঞ্চল নির্জন রাখা উচিত। অন্যথায় বিপর্যয় নেমে আসতে পারে।'

এরপর অশ্বিন আরও একটি টুইট করেন, 'মনে রাখতে হবে আমরা খুবই ঘন বসতিপূর্ণ দেশ। তারপরও আমাদের দেশের অনেক মানুষের কাছে ঠিক মতো তথ্য পৌঁছায় না।' তার আগে জনতা কারফিউয়ের প্রশংসা করে অশ্বিন খেলেন, 'অবিশ্বাস্য। শিক্ষা প্রতিষ্ঠানগুলোয় পিতপতন নিরবতা। আশা করছি  সামনেও এটা এমনই থাকবে। এছাড়া সামনের দিনগুলোতে লোকজন সামাজিক দূরত্ব বজায় রেখে চলবে।'

অশ্বিনের পরামর্শ বাংলাদেশের জন্যও প্রযোজ্য। ঘনবসতিপূর্ণ বাংলাদেশে সামাজিক দূরত্ব বজায় রাখা, জনসমগম এগিয়ে চলা ও প্রয়োজনীয় সচেতনতা দরকার।