যুক্তরাষ্ট্রপ্রবাসী বিতর্কিত সাংবাদিক কনক সারওয়ারের বোন নুসরাত শাহরিন রাকাকে (৩৮) গ্রেপ্তার করেছে র‌্যাব। 

সামাজিক যোগাযোগমাধ্যমে মিথ্যা, বিভ্রান্তিকর ও ষড়যন্ত্রমূলক অপপ্রচার এবং রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রে লিপ্ত থাকার অভিযোগে তাকে গ্রেপ্তার করা হয়। র‌্যাব সদর দপ্তরে গোয়েন্দা শাখা ও র‌্যাব-১ গত সোমবার গভীর রাতে উত্তরা এলাকায় ওই অভিযান চালায়।

র‌্যাব বলছে, গ্রেপ্তার নারীর কাছ থেকে রাষ্ট্রবিরোধী কনটেন্টসহ একটি মোবাইল, একটি পাসপোর্ট ও আইস নামের মাদকও উদ্ধার করা হয়েছে। তবে উদ্ধার করা মাদকের পরিমাণ জানানো হয়নি। 

উদ্ধারকৃত আলামত 

মঙ্গলবার সন্ধ্যায় নুসরাতকে গ্রেপ্তারের তথ্য জানিয়ে র‌্যাব সদর দপ্তর থেকে সংবাদ বিজ্ঞপ্তি দেওয়া হয়। তাতে জানানো হয়, দেশ-বিদেশে অবস্থান করে একটি চক্র রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রমূলক অপপ্রচার করছে। এদের বেশ কয়েকজন সদস্য বিদেশে অবস্থান করে সামাজিক যোগাযোগমাধ্যমে মিথ্যা, বিভ্রান্তিকর ও ষড়যন্ত্রমূলক অপপ্রচার চালাচ্ছে। যারা দেশীয় এজেন্টদের সঙ্গে যোগসাজশে এ ধরনের অপকর্ম করছে তাদের ধরতে র ্যাব গোয়েন্দা নজরদারি বাড়িয়েছে। এরই ধারাবাহিকতায় উত্তরা থেকে নুসরাত শাহরিন রাকাকে গ্রেপ্তার করা হয়। নুসরাতের স্বামী নাসির উদ্দিন মজুমদার মধ্যপ্রাচ্য প্রবাসী।

গ্রেপ্তার নুসরাতকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে পাওয়া তথ্য উদ্ৃব্দত করে র ্যাব জানায়, নুসরাত রাষ্ট্রবিরোধী অপপ্রচারকারী ও ষড়যন্ত্রকারী চক্রের একজন সক্রিয় সদস্য। সামাজিক যোগাযোগমাধ্যমে তিনি রাষ্ট্র ও রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নিয়ে মিথ্যাচার, বিভ্রান্তিকর, মানহানিকর তথ্য ছাড়াও বিভিন্ন উস্কানিমূলক তথ্য প্রচার করছিলেন। দেশের শান্তি-শৃঙ্খলা বিনষ্টের অপচেষ্টায় ছিলেন। চক্রের বেশ কয়েকজন সদস্য বিদেশে অবস্থান করে সামাজিক যোগাযোগমাধ্যমে রাষ্ট্রবিরোধী বিভিন্ন অপপ্রচারের সঙ্গেও জড়িত। দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ করার উদ্দেশ্যে তারা অপপ্রচার চালাচ্ছিল।

র ্যাবের একজন কর্মকর্তা জানিয়েছেন, গ্রেপ্তার নুসরাত বিদেশে অবস্থানরত তার ভাই ও সমমনাদের বিভিন্ন সহযোগিতা করেছেন বলে জিজ্ঞাসাবাদে স্বীকার করেছেন। তার বিরুদ্ধে ডিজিটাল প্ল্যাটফর্মে রাষ্ট্রবিরোধী তৎপরতার অভিযোগে মামলা দায়েরের প্রস্তুতি চলছে।