বাংলাদেশ

তামিম ইকবাল

তামিম ইকবাল

তামিম ইকবাল


ওয়ানডে ক্যারিয়ার
বয়স
৩০
খেলার ধরন
ব্যাটসম্যান
ম্যাচ সংখ্যা
১৯৩
রান
৬৬৩৬
গড় রান
৩৬.২৬
সর্বোচ্চ রান
১৫৪
সেঞ্চুরি
১১
হাফ সেঞ্চুরি
৪৬

ক্রিকেট অনুরাগী পরিবারে জন্ম তামিমের। চাচা আকরাম খান বাংলাদেশ ক্রিকেটের ইতিহাসের সঙ্গে জড়িত। বড় ভাই নাফিজ ইকবালও ইতিহাসের অংশ। দেশের প্রথম টেস্ট সিরিজ জয়ে সেঞ্চুরি করে অবদান রাখেন নাফিজ। কিন্তু তামিম তাদের ছাড়িয়ে গেছেন। আন্তর্জাতিক ক্রিকেটে আসার আগেই তামিম নামে মারকুটে এক ব্যাটসম্যান আসছেন বলে মৌতাত ছড়িয়ে পড়ে। নিজের প্রথম বিশ্বকাপে ভারতের বিপক্ষে দুর্দান্ত ইনিংস খেলে তামিম সেটার প্রমাণ দেন।

এশিয়া মহাদেশের মারকুটে ওপেনার বলতে শেবাগ, শচীন, জয়সুরিয়াদের নাম সবার মুখেমুখে। তামিমও সেই তালিকায় নিজের নাম খেলান। অভিষেক টেস্টে তামিম নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ফিফটি করেন। তার সেঞ্চুরিতে দেশের বাইরে প্রথম টেস্ট জেতে বাংলাদেশ। ইংল্যান্ডে সেঞ্চুরি করে বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে লর্ডসের অনার্স বোর্ডে নাম লেখান তিনি।

ওয়ানডে ক্রিকেটে শুরুর দিকে তার ধারাবাহিকতা নিয়ে প্রশ্ন একটু ছিল। তবে সময়ের সঙ্গে সঙ্গে তিনি ধারাবাহিক হয়ে উঠেছেন। বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে শ্রীলংকার বিপক্ষে সেঞ্চুরি করেছেন তিনি। এশিয়া কাপে পরপর চার ফিফটি করে দলকে ফাইনালে তোলেন তামিম। এছাড়া দেশের হয়ে এখন পর্যন্ত সর্বোচ্চ রান, সর্বোচ্চ সেঞ্চুরি, সর্বোচ্চ ফিফটির রেকর্ড তার দখলে। ইংল্যান্ড বিশ্বকাপে বাংলাদেশের অন্যতম ভরসার নামও তাই তামিম ইকবাল খান।