বাংলাদেশ

মুশফিকুর রহিম

মুশফিকুর রহিম

মুশফিকুর রহিম


ওয়ানডে ক্যারিয়ার
বয়স
৩১
খেলার ধরন
উইকেটকিপার
ম্যাচ সংখ্যা
২০৫
রান
৫৫৫৮
গড় রান
৩৪.৭৪
সর্বোচ্চ রান
১৪৪
সেঞ্চুরি
হাফ সেঞ্চুরি
৩৩

লর্ডসে খেলা সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে মাত্র ১৬ বছর বয়সে টেস্ট অভিষেক মুশফিকুর রহিমের। ২০০৫ সালে অভিষেক টেস্টে ব্যাটসম্যান হিসেবে খেলেন তিনি। উইকেটরক্ষক ছিলেন খালেদ মাসুদ পাইলট। এরপর ইনজুরির কারণে দলের বাইরে চলে যান মুশফিক। জিম্বাবুয়ের বিপক্ষে ২০০৬ সালে ফেরেন দলে। ২০০৭ বিশ্বকাপে তিনি বিশেষজ্ঞ উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে খেলেন। মন জয় করে নেন।

এরপর থেকে বাংলাদেশ দলের উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে প্রথম পছন্দ মুশি। ব্যাট হাতে মুশফিক দারুণ ধারাবাহিক। অবশ্য ক্যারিয়ারের শুরুতে আরও ধারাবাহিক হলে তার মোট এবং গড় রান আরও ভালো হতে পারত। একমাত্র উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে টেস্টে তার দুটি ডাবল সেঞ্চুরি আছে। এছাড়া ওয়ানডে ক্রিকেটে পাঁচ হাজারের বেশি রান এবং দুইশ' ডিসমিসাল করে অ্যাডাম গিলক্রিস্ট, কুমার সাঙ্গাকারা ও মাহেন্দ্র সিং ধোনির মতো তিন গ্রেটের পরেই আছেন তিনি।

বাংলাদেশ দলের হয়ে চতুর্থ বিশ্বকাপ খেলতে যাচ্ছেন মুশফিক। আগের তিন বিশ্বকাপে তার ব্যাটে ভালোই রান পেয়েছে বাংলাদেশ দল। এবারও ভালো করার আশার কথা জানিয়েছেন মুশফিক। বাংলাদেশের তৃতীয় ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে ক্রিকেটে পাঁচ হাজার রান আছে মুশফিকের। বাংলাদেশের লিটল মাস্টার তিনি। এবারের বিশ্বকাপ অধিনায়ক মাশরাফির শেষ বিশ্বকাপ হতে যাচ্ছে। মুশফিক তাই ভালো কিছুর বাড়তি তাড়না পাচ্ছেন।