বাংলাদেশ

মাহমুদুল্লাহ

মাহমুদুল্লাহ

মাহমুদুল্লাহ


ওয়ানডে ক্যারিয়ার
বয়স
৩৩
খেলার ধরন
ওল রাউন্ডার
ম্যাচ সংখ্যা
১৭৫
রান
৩৭৫৭
গড় রান
৩৪.১৫
সর্বোচ্চ রান
১২৮
সেঞ্চুরি
হাফ সেঞ্চুরি
২০

ক্রিকেটের বড় তারকা সনাথ জয়সুরিয়া, কেভিন পিটারসন, শোয়েব মালিক ও স্টিভ স্মিথরা বোলার হিসেবে ক্যারিয়ার শুরু করেছিলেন। কিন্তু পরবর্তী সময়ে তারকা ব্যাটসম্যান বনে যান তারা। শোয়েব মালিক হন অন্যতম সেরা অলরাউন্ডার। মাহমুদুল্লাহও অফ স্পিন নিয়ে জাতীয় দলে আসেন। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে নির্ভরযোগ্য ব্যাটসম্যান বনে যান। স্পিনটা তখন পার্টটাইম হয়ে যায়।

ক্যারিয়ারের অধিকাংশ সময় মাহমুদুল্লাহ লোয়ার মিডল অর্ডারে ব্যাট করেছেন। মধ্যে বাংলাদেশের ম্যাচ জয়ী ক্রিকেটার হয়ে ওঠেন। ওয়ানডে ক্রিকেটে তার তিন সেঞ্চুরিই অবশ্য টপ অর্ডারে এবং বৈশ্বিক আসরে। ২০১৫ বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে বৈশ্বিক আসরে সেঞ্চুরি করেন তিনি। দলকে কোয়ার্টার ফাইনালে তুলতে রাখেন বড় অবদান।

সাকিবকে সঙ্গে নিয়ে ২০১৭ চ্যাম্পিয়নস ট্রফিতে বাংলাদেশের ক্রিকেটের অন্যতম সেরা এক জয় এনে দেন মাহমুদুল্লাহ। নিউজিল্যান্ডের বিপক্ষে দু'জনই পান সেঞ্চুরি। বড় রান তাড়া করতে নেমে শুরুতে উইকেট হারিয়েও জয় ছিনিয়ে নেন তারা।

মাহমুদুল্লাহ দীর্ঘসময় ব্যাটিংয়ের সুযোগ পেলে তার রানটা আরও ভালো থাকতে পারত। এমনিতে ডানহাতি এই ব্যাটসম্যানের গড় রান ভালো। স্পিনার হিসেবে ক্যারিয়ার শুরু করলেও বর্তমানে বাংলাদেশের নিঁখুত টেকনিকের ব্যাটসম্যানদের একজন মাহমুদুল্লাহ। তার ফিটনেসটাও চোখে পড়ার মতো। পেস বোলারদের বিপক্ষে মাহমুদুল্লাহর ভালো খেলার সুনাম আছে। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড বিশ্বকাপে সেঞ্চুরি, চ্যাম্পিয়নস ট্রফির সেঞ্চুরি তার প্রমাণ। ইংল্যান্ড বিশ্বকাপেও তার কাঁধে থাকছে গুরুদায়িত্ব।