বাংলাদেশ

সাকিব আল হাসান

সাকিব আল হাসান

সাকিব আল হাসান


ওয়ানডে ক্যারিয়ার
বয়স
৩২
খেলার ধরন
ওল রাউন্ডার
ম্যাচ সংখ্যা
১৯৮
রান
৫৭১৭
গড় রান
৩৫.৫১
সর্বোচ্চ রান
১৩৪
সেঞ্চুরি
হাফ সেঞ্চুরি
৪২

বাংলাদেশের ক্রিকেটের উত্থানের গল্পের অন্যতম সেরা নায়ক সাকিব আল হাসান। বিশ্বসেরা অলরাউন্ডার তিনি। বিশ্বের বাঘা বাঘা অলরাউন্ডারকে হটিয়ে একসঙ্গে তিন ফরম্যাটেই বিশ্বসেরা অলরাউন্ডার হওয়ার কৃতিত্ব দেখিয়েছেন। সাকিবকে বোলিং কিংবা ব্যাটিং অলরাউন্ডার বলার জো নেই। বরং ব্যাটিং-বোলিং মিলিয়ে পরিপূর্ণ অলরাউন্ডার তিনি। টি-২০ ক্রিকেটের ফেরিওয়ালা সাকিব। বাংলাদেশের ক্রিকেটের সবচেয়ে বড় বিজ্ঞাপন।

মাগুরায় স্থানীয়দের সঙ্গে ক্রিকেট খেলার সময় নজরে আসেন সাকিব। এরপর বিকেএসপিতে সুযোগ পান অনুশীলনের। শ্রীলংকা ও ইংল্যান্ডকে নিয়ে অনূর্ধ্ব-১৯ ত্রিদেশীয় সিরিজে তাকে দলে ডাকা হয়। ৮৬ বলে সেঞ্চুরি এবং তিন উইকেট নিয়ে দলকে শ্রীলংকার বিপক্ষে ফাইনাল জেতান সাকিব। ২০০৭ বিশ্বকাপের আগে কানাডার বিপক্ষে সেঞ্চুরি করেন। বিশ্বকাপের গ্রুপ পর্বে ভারতের বিপক্ষে করেন ফিফটি। বল হাতে উইকেট না পেলেও টাইট বোলিং করেন।

বাংলাদেশ দলকে ত্রিদেশীয় সিরিজের ফাইনাল, এশিয়া কাপের ফাইনাল, বিশ্বকাপ কিংবা চ্যাম্পিয়নস ট্রফির নকআউটে তুলতে দারুণ অবদান রাখেন সাকিব। এশিয়া কাপে পাকিস্তানের বিপক্ষে ফাইনালে হেরে সাকিব-মুশফিকের সেই চাপা কান্না বাংলাদেশের ক্রিকেটের সবচেয়ে বড় দুঃখের স্মৃতি হয়ে আছে।

অলরাউন্ডার সাকিব দারুণ কিছু রেকর্ড নিজের করে নিয়েছেন। যেমন-দ্রুত দুইশ' উইকেট ও পাঁচ হাজার রান। টেস্টে ১০ উইকেট ও সেঞ্চুরিসহ আরও অনেক রেকর্ড।