বাংলাদেশ

সাব্বির রহমান

সাব্বির রহমান

সাব্বির রহমান


ওয়ানডে ক্যারিয়ার
বয়স
২৭
খেলার ধরন
ব্যাটসম্যান
ম্যাচ সংখ্যা
৬১
রান
১২১৯
গড় রান
২৫.৯৪
সর্বোচ্চ রান
১০২
সেঞ্চুরি
হাফ সেঞ্চুরি

ক্রিকেটে ক্যারিয়ার আছে সত্যি। কিন্তু ঝুঁকিটা তার থেকেও বেশি। রাজশাহীর মধ্যবিত্ত পরিবারে জন্ম সাব্বির রহমানের। তার বাবা চাননি সাব্বির ঝুঁকির এই ক্যারিয়ারে পা বাড়াক। কিন্তু ছোট সাব্বির সেই ছোট বয়সেই সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন। শ্রীলংকার বিপক্ষে শহীদ আফ্রিদির ৩৭ বলে সেঞ্চুরি দেখেই ক্রিকেটার হবেন ঠিক করে ফেলেন।

হয়তো তার মারকুটে ব্যাটসম্যান হওয়ার সিদ্ধান্তও সেই ছোটকালেই। আফ্রিদির মতো লেগ স্পিনও করতে পারেন। স্বপ্নটা সে জন্য হয়তো তার দিকেই ধেয়ে গেছে। অনূর্ধ্ব-১৯ এশিয়ান গেমসের ফাইনালে সাব্বির ১৮ বলে ৩৩ রানের এক ইনিংস খেলেন। দলকে আফগানিস্তানের বিপক্ষে জয় এনে দেন। খবরের শিরোনাম হন। এয়িশান গেমসে স্বর্ণ পদক জেতে বাংলাদেশ।

জাতীয় দলে সাব্বির রহমানের অভিষেক টি-২০ ফরম্যাটে ২০১৪ সালে। শ্রীলংকা বিপক্ষে ২৬ রান করেন তিনি। নভেম্বরে ওয়ানডে দলে ডাক পেয়ে খেলেন ৪৪ রানের ইনিংস। সাব্বিরকে ২০১৫ বিশ্বকাপ নেওয়া তাই সময়ের দাবি হয়ে ওঠে। একাদশে জায়গা পেয়ে তিনি ভালোও করেন। ছয় ইনিংস খেলে ১৮২ রান করেন। বিশ্বকাপের পর পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ জয়ের সাক্ষী তিনিও। ইংল্যান্ডের বিপক্ষে অভিষেক টেস্টে ৬৪ রান করেন সাব্বির।

কিন্তু এরপরই সাব্বিরের ক্যারিয়ার উল্টো রথে ছোটে। মাঠ, মাঠের বাইরের কর্মকাণ্ডে শিরোনাম হন। জরিমানা গোনার পাশাপাশি নিষেধাজ্ঞা ভোগ করতে হয় সাব্বিরকে। সঙ্গে ফর্মহীনতা। তারপরও ইংল্যান্ড বিশ্বকাপে দলে আছেন সাব্বির। দল এবং ভক্তরা তার ওপর ভরসাও করছে। সাতে এখন পর্যন্ত বাংলাদেশের সেরা ব্যাটসম্যান বলা চলে তাকে। ইংল্যান্ডে বিশ্বকাপ বলে তার গুরুত্ব আরও বাড়ছে। এখন নিজেকে প্রমাণের পালা সাব্বিরের। ব্যাট-বল কিংবা ফিল্ডিংয়ে নিজের সেরাটা দেওয়ার পালা।