বাংলাদেশ

মোসাদ্দেক হোসেন

মোসাদ্দেক হোসেন

মোসাদ্দেক হোসেন


ওয়ানডে ক্যারিয়ার
বয়স
২৩
খেলার ধরন
ওল রাউন্ডার
ম্যাচ সংখ্যা
২৬
রান
৪০৭
গড় রান
৩৩.৯২
সর্বোচ্চ রান
৫২
হাফ সেঞ্চুরি

অনূর্ধ্ব-১৯ ক্রিকেট থেকে উঠে আসা ক্রিকেটার মোসাদ্দেক হোসেন। ভালো অলরাউন্ডার তিনি। বুঝে শুনে বড় শট খেলতে পারেন। দলের প্রয়োজনে তার অফ স্পিনও দারুণ কার্যকরী। এর বাইরে মোসাদ্দেকের বুদ্ধিমত্তা নিয়ে দেশের ক্রিকেট মহলে আলাদা প্রশংসা শোনা যায়। তামিম ইকবাল যেমন বলেছেন, 'মোসাদ্দেকের ক্রিকেটীয় চিন্তা দেখে মনে হতে পারে তার বয়স ৪৫ বছর।'

ঘরোয়া ক্রিকেটে ২০১৩-১৪ মৌসুমে অভিষেক হয় মোসাদ্দেকের। কিন্তু সে মৌসুমে তিনি ভালো করতে পারেননি। দল থেকে বাদ পড়ে যান। পরের মৌসুমে মোসাদ্দেক প্রথম শ্রেণির ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করেন। পরের মৌসুমে আবারও দ্বিশতকের ইনিংস খেলেন মোসাদ্দেক ওরফে মুসা। বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে প্রথম শ্রেণির ক্রিকেটে তিনটি ডাবল সেঞ্চুরি করার রেকর্ড রয়েছে মোসাদ্দেকের দখলে।

জাতীয় দলের হয়ে ২০১৬ সালে টি-২০ এবং ওয়ানডেতে অভিষেক তার। এরপর জাতীয় দলের নিয়মিত সদস্য হয়ে যান। টেস্টে অভিষেক হয় ২০১৭ সালে। দেশের হয়ে এ পর্যন্ত টেস্ট খেলেছেন দুটি। এর মধ্যে একটি হচ্ছে বাংলাদেশের শততম টেস্ট। জয় পাওয়া ওই ম্যাচে ব্যাট হাতে ভূমিকা রাখেন মোসাদ্দেক। পরে অবশ্য চোখের সমস্যার কারণে দলে জায়গা হারান।

ইংল্যান্ড বিশ্বকাপ দিয়ে আবার দলে ফেরেন মোসাদ্দেক। আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে দুর্দান্ত ইনিংস খেলে দলের শিরোপা জয়ে ভূমিকা রাখে এই লোয়ার অর্ডার ব্যাটসম্যান।