বাংলাদেশ

মেহেদি হাসান মিরাজ

মেহেদি হাসান মিরাজ

মেহেদি হাসান মিরাজ


ওয়ানডে ক্যারিয়ার
বয়স
২১
খেলার ধরন
ওল রাউন্ডার
ম্যাচ সংখ্যা
২৮
রান
২৯১
গড় রান
২০.৭৯
সর্বোচ্চ রান
৫১
হাফ সেঞ্চুরি

মাত্র ১৬ বছর বয়সেই বাংলাদেশ ক্রিকেটের ভক্তরা তার নাম জেনে যায়। ২০১৪ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে তিনি ওই বয়সেই দলকে নেতৃত্ব দেন। এরপর ঘরের ম্যাঠে ২০১৬ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপেও দলের অধিনায়ক ছিলেন মিরাজ। দারুণ অলরাউন্ডার পারফরম্যান্সে বাংলাদেশ সেবার তৃতীয় হয়ে বিশ্বকাপ শেষ করে।

খুলনার ছেলে মিরাজের বাবা চেয়েছিলেন ছেলে অনেক পড়াশোনা করবে। কিন্তু ছোট বয়সেই ক্রিকেটার বনে যান মিরাজ। তার স্পিন প্রতিভা চোখে পড়ে সাবেক বাংলাদেশ স্পিনার শেখ সালাউদ্দিনের। ২০১৫ সালেই মিরাজ প্রথম শ্রেণির ক্রিকেট খেলা শুরু করেন। ১৯ বছর বয়স হওয়ার আগেই তার টেস্ট অভিষেক। ওই বয়সেই টেস্টে এক ইনিংসে পাঁচ উইকেট নেওয়ার কীর্তি গড়েন।

মিরাজ এ পর্যন্ত দলের হয়ে ১৯ টেস্ট খেলেছেন। তার মধ্যে পাঁচ উইকেট নিয়েছেন সাতবার। দু'বার এক টেস্টে ১০ উইকেট নেওয়ার কীর্তি গড়েছেন। ওয়ানডে ও টি-২০ক্রিকেটেও নিজের কার্যকারিতা প্রমাণ করেছেন মিরাজ। ব্যাট হাতে টেস্টে দুটি ও ওয়ানডেতে একটি ফিফটি করেছেন। তবে মিরাজ জানেন ব্যাটিংয়ে তার আরও অনেক কিছু দেওয়ার আছে। সুযোগ আছে পরিপূর্ণ অলরাউন্ডার হওয়ার। ইংল্যান্ড বিশ্বকাপে প্রায় সব দলেরই লেগ স্পিনার আছে। মিরাজকে দলের হয়ে লেগ স্পিনারের কাজটা ডানহাতি অফ স্পিনে করতে হবে। পাল্লা দিতে হবে রশিদ, শাদাব, কুলদীপদের সঙ্গে। আর সেই চ্যালেঞ্জ নিতেও তৈরি মিরাজ।