ভারত

বিরাট কোহলি

বিরাট কোহলি

বিরাট কোহলি


ওয়ানডে ক্যারিয়ার
বয়স
৩০
খেলার ধরন
ব্যাটসম্যান
ম্যাচ সংখ্যা
২২৭
রান
১০৮৪৩
গড় রান
৫৯.৫৮
সর্বোচ্চ রান
১৮৩
সেঞ্চুরি
৪১
হাফ সেঞ্চুরি
৪৯

মালয়েশিয়ায় ২০০৮ সালে অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ভারতকে শিরোপা জেতান কোহলি। ভারতীয় দলে ২০০৮ সালেই ডাক পান তিনি। শ্রীলংকা সফরে দলের সিনিয়র ক্রিকেটারদের বিশ্রাম দিয়ে ডাকা হয় কোহলিকে। তার অভিষেক হয় ওপেনার হিসেবে। কিন্তু ভারতীয় দলে সে সময় ওপেনিংয়ে শচীন-শেবাগের জুটি ভাঙা ছিল দুষ্কর। এছাড়া দলে ছিলেন গৌতম গম্ভীরের মতো ক্রিকেটারও। কোহলি তাই সেবার দল থেকে বাদ পড়ে যান।

এরপর ২০০৯ সাল ইমার্জিং ক্রিকেটার টুর্নামেন্ট খেলতে অস্ট্রেলিয়া যান। সাত ম্যাচে করেন ৩৯৮ রান। অস্ট্রেলিয়ার পেস সহায়ক উইকেটে দারুণ ব্যাট করে মুগ্ধ করেন কোহলি। দলের বাইরে তাই তাকে রাখা কঠিন ছিল। ২০০৯ সালেই দলে ফিরে শ্রীলংকার বিপক্ষে রান তাড়া করতে নেমে দারুণ এক সেঞ্চুরি করেন। দলে জায়গা পাকা হয়ে যায় তার। তবে ওপেন কিংবা অনডাউনে জায়গা মেলেনি তখন।

২০১১ বিশ্বকাপে দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন কোহলি। বাংলাদেশের বিপক্ষে বিশ্বকাপের প্রথম ম্যাচেই তিনি সেঞ্চুরি করেন। এছাড়া ফাইনালে গুরুত্বপূর্ণ মুহূর্তে গম্ভীরের সঙ্গে ভালো একটা জুটি গড়েন কোহলি। নিজের প্রথম বিশ্বকাপেই জেতেন শিরোপা।

ইংল্যান্ড বিশ্বকাপে কোহলির কাঁধে ভারতের নেতৃত্ব। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের মতো ক্রিকেটের সবচেয়ে বড় আসরে ভারতকে শিরোপা জেতানোর পালা কোহলির।