ক্রিকেট বিশ্বকাপ ২০১৯

বাংলাদেশ

ওডিআই র‌্যাংকিং ৭ম

স্টিভ রোডস

স্টিভ রোডস

আন্তর্জাতিক ক্যারিয়ার মোটেও উজ্জ্বল নয় স্টিভ রোডসের। ১৯৯৪ সালে ইংল্যান্ড জাতীয় দলে অভিষেক রোডসের। দলের..

বিশ্বকাপ

প্রথম বিশ্বকাপ: ১৯৯৯

বিশ্বকাপ জয়ী: ০০

বিশ্বকাপ রানারআপ: ০০

ওডিআই

প্রথম ওডিআই: ১৯৮৬ সালের ৩১ মার্চ

মোট ওডিআই: ৩৬৩

ওডিআই জয়ী: ১২৩

বঙ্গ দেশে ব্রিটিশ আমলেই ক্রিকেট শুরু হয়। তবে তা ছিল কলকাতাতেই বেশি। খাতা-কলমের হিসেবে এপার বাংলায় ১৯৪১ সালে প্রথম ক্রিকেট ম্যাচ হয়। বেঙ্গল গর্ভনর ইলেভেন খেলে বেঙ্গল জিমখানার বিপক্ষে। বর্তমান বঙ্গবন্ধু স্টেডিয়ামের নাম তখন ঢাকা (Dacca) স্টেডিয়াম। ১৯৫৫ সালে ঢাকা স্টেডিয়ামে পাকিস্তান ও ভারতের মধ্যে টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হয়।

স্বাধীনতার পরে ঢাকা ও চট্টগ্রামে ক্রিকেট লিগ শুরু হয়। ১৯৭৪ সালে জেলা পর্যায়ে প্রথম ও দ্বিতীয় শ্রেণির ক্রিকেট শুরু হয়। বাংলাদেশ ১৯৭৯ সালে ইংল্যান্ডে আইসিসি ট্রফি খেলতে যায়। ওটাই বাংলাদেশের প্রথম আনুষ্ঠানিক ম্যাচ খেলতে যাওয়ার শুরু। এশিয়া কাপে ১৯৮৬ সালের ৩১ মার্চ পাকিস্তানের বিপক্ষে প্রথম ওয়ানডে ম্যাচ খেলে বাংলাদেশ। ১৯৯৭ সালে আইসিসি ট্রফি জিতে সুযোগ পায় ১৯৯৯ বিশ্বকাপে খেলার।

ওই বিশ্বকাপে পাকিস্তানকে হারানোর পাশাপাশি স্কটল্যান্ডের বিপক্ষে জয় পায় টাইগাররা। ২০০০ সালের ২৬ জুন বাংলাদেশ আইসিসির পূর্ণ সদস্যপদ লাভ করে। এর মধ্যে দিয়ে বাংলাদেশ ক্রিকেটের নবযাত্রা শুরু হয়। তবে সেই ধারা শুরুতে সেভাবে এগোয়নি। ২০০১ থেকে ২০০৪ সাল পর্যন্ত বাংলাদেশ ২৩ ওয়ানডে ম্যাচে হারার রেকর্ড গড়ে। ২০০০ সাল থেকে ২০০২ সাল পর্যন্ত হারে রেকর্ড সংখ্যক টেস্ট। ২০০৩ বিশ্বকাপে বাংলাদেশ কোনো ম্যাচ জিততে পারেনি।

তবে ২০০৭, ২০১১ ও ২০১৫ বিশ্বকাপে ভালো ক্রিকেট খেলেন টাইগাররা। ২০০৭ বিশ্বকাপে ভারতকে বিদায় করে বাংলদেশ সুপার এইটে খেলে। ঘরের মাঠে ২০১১ বিশ্বকাপে বাংলাদেশ গ্রুপ পর্বে বিদায় নিলেও ছয় ম্যাচের তিনটিতে জয় পায়। ২০১৫ বিশ্বকাপে বাংলদেশ খেলে কোয়ার্টার ফাইনালে। বিদায় করে দেয় ইংল্যান্ডকে। এবার সেই ইংল্যান্ড বিশ্বকাপেও দারুণ কিছুর আশায় বাংলাদেশ।