ক্রিকেট বিশ্বকাপ ২০১৯

ওয়েস্ট ইন্ডিজ

ওডিআই র‌্যাংকিং ৮ম

ফ্লায়েড রেইফার

ফ্লায়েড রেইফার

ওয়েস্ট ইন্ডিজ জাতীয় দলে ব্যাটসম্যান হিসেবে খেলেছেন রেইফার। ১৯৯৭ সালে অভিষেক। ক্যারিয়ার শেষ করেন ২০০৯..

বিশ্বকাপ

প্রথম বিশ্বকাপ: ১৯৭৫

বিশ্বকাপ জয়ী: ২

বিশ্বকাপ রানারআপ: ১

ওডিআই

প্রথম ওডিআই: ১৯৭৩ সালের ৫ সেপ্টম্বর

মোট ওডিআই: ৭৯৮

ওডিআই জয়ী: ৩৯২

ছয়টি ক্রিকেট অ্যাসোসিয়েশন নিয়ে গঠিন ওয়েস্ট ইন্ডিজ দল। সংক্ষেপে তারা ক্যারিবীয় নামে পরিচতি। বার্বাডোজ, জ্যামাইকা, গায়ানা, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো, লিওয়ার্ড আইল্যান্ড ও উইন্ডার্ড আইল্যান্ড মিলিয়ে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল। ১৯২৮ সালে টেস্ট ক্রিকেটের মর্যাদা পায় ওয়েস্ট ইন্ডিজ। ইংল্যান্ডের বিপক্ষে খেলে প্রথম টেস্ট। ১৯৭৩ সালে ইংল্যান্ডের বিপক্ষেই প্রথম ওয়ানডে ম্যাচ খেলে তারা।

টেস্ট ও ওয়ানডে ক্রিকেটে ১৯৭০-১৯৯০ সাল পর্যন্ত দুর্দান্ত দলে পরিণত হয় ক্যারিবীয়রা। পরপর তিন বিশ্বকাপের ফাইনাল খেলে। এর মধ্যে প্রথম দুই বিশ্বকাপের শিরোপাও জেতে শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজ। ইংল্যান্ডে অনুষ্ঠিত টানা তিন বিশ্বকাপের তিনবারই ফাইনালে ওঠেন ভিভ রিচার্ডসরা। ভারতের বিপক্ষে ফাইনালে পরিষ্কার ফেবারিট ছিল ওয়েস্ট ইন্ডিজই। কিন্তু ফাইনাল জিতে ওয়েস্ট ইন্ডিজের রাজত্ব কেড়ে নেয় ভারত। সেই রাজত্ব ওয়েস্ট ইন্ডিজ আর ফিরে পায়নি।

পরের আট আসরে ওয়েস্ট ইন্ডিজের সর্বোচ্চ সাফল্য সেমিফাইনাল। ১৯৯৬ বিশ্বকাপে তারা সেমি পর্যন্ত  গিয়েছিল। পরে অবশ্য দুটি টি-২০ বিশ্বকাপের শিরোপা জিতেছে ওয়েস্ট ইন্ডিজ। তবে তারা টেস্ট ও ওয়ানডে ক্রিকেটে আর সেই ধারে ফিরতে পারেনি।

ইংল্যান্ড বিশ্বকাপে সাবেক চ্যাম্পিয়নদের জায়গা পেতে হয়েছে বাছাইপর্ব খেলে। তারপরও বিশ্বকাপের জন্য ওয়েস্ট ইন্ডিজ দারুণ এক দল ঘোষণা করেছে। নিজেদের দিনে ওই দল যে কাউকে হারাতে পারে।