ক্রিকেট বিশ্বকাপ ২০১৯

শ্রীলংকা

ওডিআই র‌্যাংকিং ৯ম

চন্দিকা হাথুরুসিংহে

চন্দিকা হাথুরুসিংহে

চন্দিকা হাথুরুসিংহে বাংলাদেশের কোচ ছিলেন। তার হাত ধরেই 'বড়' দল হয়ে উঠেছে বাংলাদেশ। শ্রীলংকা জাতীয়..

বিশ্বকাপ

প্রথম বিশ্বকাপ: ১৯৭৫

বিশ্বকাপ জয়ী: ১

বিশ্বকাপ রানারআপ: ২

ওডিআই

প্রথম ওডিআই: ১৯৭৫ সালের ৭ জুন

মোট ওডিআই: 8৩৬

ওডিআই জয়ী: ৩৭৯

শ্রীলংকা ১৯২৬-২৭ সালে সিংহল নামে ক্রিকেট খেলা শুরু করে। ১৯৮২ সালে পায় টেস্ট ক্রিকেটের মর্যাদা। ভারত ও পাকিস্তান প্রথমে টেস্ট মর্যাদা পেয়েছে, টেস্ট খেলেছে এবং পরে ওয়ানডে ও বিশ্বকাপ খেলেছে। তবে শ্রীলংকা বিশ্বকাপ খেলার পরে টেস্ট মর্যাদা পেয়েছে। ১৯৭৫ সালে অনুষ্ঠিত প্রথম বিশ্বকাপে অংশ নেয় তারাও।

ক্রিকেটে শ্রীলংকার উত্থান ঘটে গত শতকের নব্বইয়ের দশকের মাঝামাঝিতে। ফেবারিট না থেকেও তারা ১৯৯৬ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়। এরপর ২০০৭ বিশ্বকাপে আবার ফাইনালে ওঠে লংকানরা। আগের দুই আসরের ফাইনাল খেলা ভারত-পাকিস্তানের মতো অস্ট্রেলিয়ার কাছে তাদেরও স্বপ্ন ভঙ্গ হয় ফাইনালে। ২০১১ বিশ্বকাপেরও ফাইনাল খেলা দল শ্রীলংকা। সেবার ভারতের বিপক্ষে হারে লংকানরা।

বিশ্বকাপ ছাড়াও শ্রীলংকা ২০০২ সালে ভারতের সঙ্গে যৌভভাবে চ্যাম্পিয়নস ট্রফি জিতেছে। ২০১৪ সালে জিতেছে টি-২০ বিশ্বকাপের শিরোপা। তার আগে ২০০৯ ও ২০১২ সালের টি-২০ বিশ্বকাপের ফাইনালে হেরে স্বপ্ন ভঙ্গ হয় তাদের। শ্রীলংকা দল ওই সময়টায় সাঙ্গাকারা, জয়বর্ধানে, জয়সুরিয়া কিংবা দিলশানদের নিয়ে ক্রিকেটে দুর্দান্ত সময় কাটিয়েছে। এবার ইংল্যান্ড বিশ্বকাপে তারা র‌্যাংকিংয়ে নবম দল হিসেবে খেলবে।