ক্রিকেট বিশ্বকাপ ২০১৯

অস্ট্রেলিয়া

ওডিআই র‌্যাংকিং ৫ম

জাস্টিন ল্যাঙ্গার

জাস্টিন ল্যাঙ্গার

অস্ট্রেলিয়ার হয়ে ১০৫ টেস্ট খেলেছেন জাস্টিন ল্যাঙ্গার।ম্যাথু হেইডেনের সঙ্গে তার ওপেনিং জুটিকে অস্ট্রেলিয়ার সেরা টেস্ট..

বিশ্বকাপ

প্রথম বিশ্বকাপ: ১৯৭৫

বিশ্বকাপ জয়ী: ৫

বিশ্বকাপ রানারআপ: ২

ওডিআই

প্রথম ওডিআই: ১৯৭১ সালের ৫ জুন

মোট ওডিআই: ৯৩২

ওডিআই জয়ী: ৫৬৬

যৌথভাবে ইংল্যান্ডের সঙ্গে ক্রিকেটের সবচেয়ে পুরনো দল অস্ট্রেলিয়া। ১৮৭৭ সালে দু'দল প্রথম টেস্ট খেলে। ইংল্যান্ডকে ৪৫ রানে হারায় অস্ট্রেলিয়া। তখন টেস্ট এই দু'দলই খেলতো। একটা সিরিজ শেষ হতে বেশ সময় লাগতো। কারণ জাহাজে করে যাওয়া-আসা ছিল বেশ সময় সাপেক্ষ ব্যাপার। ১৯৭০-৭১ মৌসুমে দু'দল প্রথম ওয়ানডে ম্যাচ খেলে। অস্ট্রেলিয়া প্রথম ওয়ানডে ম্যাচেও জয় পায়। এমনকি ইতিহাসের প্রথম আন্তর্জাতিক টি-২০ ম্যাচেও জয় পায় অস্ট্রেলিয়া।

বোদ্ধাদের মতে, ক্রিকেটে অস্ট্রেলিয়ার স্বর্ণ যুগ ১৯৯৭-১৯৯৮ মৌসুম। দশটি সিরিজের আটটিতে জয় পায় তারা। কিন্তু শিরোপার বিচার করলে ১৯৯৬-২০০৭ সাল পর্যন্ত সময়টা শুধুই অস্ট্রেলিয়ার। এই সময়ে টানা তিনটি বিশ্বকাপ জেতে অজিরা। ভাঙে ১৯৭৫ ও ১৯৭৯ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের টানা দু'বার শিরোপা জয়ের রেকর্ড।

অস্ট্রেলিয়া প্রথম বিশ্বকাপেই রানার্স আপ হওয়ার কীর্তি অর্জন করে। পরের দুই বিশ্বকাপে গ্রুপ পর্বে বিদায় নেয় তারা। এরপর চতুর্থ আসরে ১৯৮৭ সালে বিশ্বকাপ ঘরে তোলে অজিরা। পরের বিশ্বকাপে আবার প্রথম রাউন্ডে বিদায়। তবে ১৯৯৬ বিশ্বকাপে রানার্স আপ হয় অস্ট্রেলিয়া।

পরের তিন বিশ্বকাপে যথাক্রমে এশিয়ার তিন জায়ান্ট পাকিস্তান, ভারত ও শ্রীলংকাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় অস্ট্রেলিয়া। ২০১১ আসরে খালি হাতে বিদায় নেয় অজিরা। তবে ২০১৫ নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া বিশ্বকাপে আবার শিরোপা ঘরে তোলে। ইংল্যান্ডে শিরোপা রক্ষার লড়াই অজিদের। আর সেই লড়াইয়ে তারা অন্যতম ফেবারিট।