ক্রিকেট বিশ্বকাপ ২০১৯

ইংল্যান্ড

ওডিআই র‌্যাংকিং ১ম

ট্রেভর বেলিস

ট্রেভর বেলিস

অস্ট্রেলিয়ার হয়ে প্রথম শ্রেণির ক্রিকেট খেলেছেন ট্রেভর বেলিস। শ্রীলংকার কোচ ছিলেন ২০০৭- ২০১১ সাল পর্যন্ত।..

বিশ্বকাপ

প্রথম বিশ্বকাপ: ১৯৭৫

বিশ্বকাপ জয়ী: ০০

বিশ্বকাপ রানারআপ: ৩

ওডিআই

প্রথম ওডিআই: ১৯৭১ সালের ৫ জুন

মোট ওডিআই: ৭৩২

ওডিআই জয়ী: ৩৬৭

অস্ট্রেলিয়ার বিপক্ষে ইংল্যান্ড ১৮৭৭ সালে প্রথম টেস্ট খেলেছে। কিন্তু ইংল্যান্ডে প্রথম ক্রিকেট শুরু হয় ১৭৩৯ সালের দিকে। ক্রিকেটের জনক ইংল্যান্ড। ক্রিকেটের প্রবর্তক হিসেবেই তারা টেস্ট, ওয়ানডে এবং টি-২০ ক্রিকেটের মর্যাদা পায়। অন্য দেশের মতো তাদের তা অর্জন করতে হয়নি। ইংল্যান্ড ক্রিকেটের প্রবর্তক হলেও ক্রিকেট তাদের সঙ্গে সৎমায়ের মতো আচরণ করেছে বলতে হবে।

ইতিহাসের প্রথম টেস্টে তারা অস্ট্রেলিয়ার কাছে হেরেছে। প্রথম ওয়ানডে ম্যাচে হেরেছে। ঘরের মাঠে আয়োজিত প্রথম বিশ্বকাপে সেমিফাইনালে বিদায় নিয়েছে। পরের আসরে ফাইনালে উঠে হেরেছে ওয়েস্ট ইন্ডিজের কাছে। ঘরের মাঠে টানা তিনটি ক্রিকেট বিশ্বকাপ আয়োজন করে ইংলিশরা। তৃতীয় আসরে আবার সেমিতে বিদায় নেয় ইংল্যান্ড।

এরপর ১৯৮৭ ও ১৯৯২ বিশ্বকাপের ফাইনালে গিয়ে হারে তারা। বিশ্বকাপের প্রথম আসরগুলোতে তাও ইংল্যান্ডের দাপট ছিল। কিন্তু ১৯৯৬ বিশ্বকাপ থেকে বিবর্ণ দল ইংল্যান্ড। শেষ ছয় বিশ্বকাপে তাদের সর্বোচ্চ সাফল্য শেষ আটে ওঠা। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে অনুষ্ঠিত সর্বশেষ বিশ্বকাপে গ্রুপ পর্বে বিদায় নেয় ইংল্যান্ড। এবার ঘরের মাঠে বিশ্বকাপে অবশ্য ইংলিশরা টপ ফেবারিট। র‌্যাংকিংয়ে শীর্ষ দল তারা। দুর্দান্ত ক্রিকেটও খেলছে। এখন দেখার বিষয় ক্রিকেটের 'সৎছেলেদের' ভাগ্য বদলায় কিনা।