দীর্ঘ প্রায় আড়াই মাস যাবৎ রাজবাড়ীতে আদালত বর্জন করে চলেছেন আইনজীবীরা। এরই ধারাবাহিকতায় নিজেদের জমি ফিরে পাওয়া এবং আইনজীবীদের ওপর হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে রাজবাড়ী জেলা বার অ্যাসোসিয়েশনের সামনে মানববন্ধন, সমাবেশ ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন তারা।

মঙ্গলবার বেলা ১১টার দিকে রাজবাড়ী জেলা বার অ্যাসোসিয়েশনের উদ্যোগে সংগঠনের সভাপতি অ্যডভোকেট স্বপন কুমার সোমের সভাপতিত্বে এসব কর্মসূচি পালিত হয়।

সমাবেশে বক্তব্য দেন অ্যাডভোকেট ওমর আলী, অ্যাডভোকেট আব্দুল গফুর, অ্যাডভোকেট কেএ বারী, অ্যাডভোকেট এটিএম মোস্তফা, অ্যাডভোকেট মাহবুব রহমান, অ্যাডভোকেট বিজন বোস, অ্যাডভোকেট আব্দুর রাজ্জাক, অ্যাডভোকেট বিপ্লব রায় প্রমুখ।

বক্তারা বলেন, আদালত কখনই মার্কেট নির্মাণ বা ব্যবসা প্রতিষ্ঠানের সাথে যুক্ত হতে পারেনা। সেই কথা ভুলে গিয়ে রাজবাড়ী জেলা বার এর জমি দখল করে মার্কেট নির্মাণ কাজ শুরু করেন। আমরা হাইকোর্টে রিট করার পর মার্কেট নির্মাণ কাজ বন্ধ করে দিয়েছেন। কিন্তু এখনও আমরা আমাদের জমি ফিরে পাইনি। আমাদের শান্তিপূর্ণ সমাবেশে আদালতের যেসব কর্মচারী হামলা করেছিল তাদেরও এখনও বিচার হয়নি। আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত রাজবাড়ীর দুটি আদালত বর্জন কর্মসূচী চালিয়ে যাবো।

বক্তারা আরও বলেন, আদালত বর্জনের কারণে জুনিয়র আইনজীবী, মহড়ার, বিচারপ্রার্থীদের সমস্যা হচ্ছে।  আমরা বারবার আলোচনার মাধ্যমে সমাধানের চেষ্টা করে এসেছি। কিন্তু সব সময়ই তা বাধাগ্রস্ত হয়েছে।

সমাবেশ পরিচালনা করেন জেলা বার এসোসিয়েশনের যুগ্ম সম্পাদক খান মো. জহুরুল হক।

প্রসঙ্গত, আদালতের উদ্যোগে মার্কেট নির্মাণ কাজ বন্ধের দাবিতে গত ২৯ মার্চ থেকে রাজবাড়ীর দুটি আদালত বর্জন করে আসছেন আইনজীবীরা। আইনজীবীদের অভিযোগ, ওইদিন তাদের শান্তিপূর্ণ সমাবেশে আদালতের কর্মচারীরা হামলা চালিয়েছে।


মন্তব্য করুন