চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা আগস্ট মাস হতে পারে। দেশে বন্যা পরিস্থিতির খুব বেশি উন্নতি না হওয়ায় জুলাই মাসে এ পরীক্ষা আয়োজন সম্ভব হবে না। তবে বন্যা পরিস্থিতি স্বাভাবিক হলে এ পরীক্ষা আগস্ট মাসে শুরু হতে পারে। আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার রোববার এ কথা বলেছেন।   

আন্তশিক্ষা বোর্ডের সভায় সিদ্ধান্তের কথা জানিয়ে তিনি বলেন, আজকে আন্তশিক্ষা বোর্ডের একটি বৈঠক ছিল। ওই বৈঠকে সিলেট শিক্ষা বোর্ডের চেয়ারম্যান জানিয়েছেন তার আওতাধীন অঞ্চলে অর্ধেকের বেশি এসএসসি পরীক্ষার কেন্দ্র এখনো বন্যার আশ্রয় কেন্দ্র হিসেবে ব্যবহৃত হচ্ছে। এগুলো ঠিকঠাক করে পুনরায় শিক্ষা উপযোগী করতে সময় লাগবে। এ কারণে এ বছরের এসএসসি পরীক্ষা জুলাইয়ে নেওয়া সম্ভব হবে না।

কবে নাগাদ শুরু হতে পারে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সিলেট অঞ্চলের বর্তমান পরিস্থিতিতে সেখানে শিক্ষাপ্রতিষ্ঠানে পরীক্ষা আয়োজন সম্ভব নয়। তাই এখনই কোনো নির্দিষ্ট তারিখ আমরা বলতে চাই না, তবে ঈদের পর এসএসসি ও সমমান পরীক্ষার নতুন রুটিন প্রকাশ করা হবে। এসএসসি পরীক্ষা আবার পেছানোয় এইচএসসি পরীক্ষাও পেছানোর সম্ভাবনা আছে।