প্রমাণ হলো ছবি ভালো হলে দর্শক হলে আসে: ইমন

প্রকাশ: ১৩ জুন ২০১৯     আপডেট: ১৩ জুন ২০১৯      

অনিন্দ্য মামুন

অভিনেতা ও মডেল ইমন।  ঈদে মুক্তি পেয়েছে তার অভিনীত 'পাসওয়ার্ড' ছবিটি। এতে ব্যতিক্রমী এক চরিত্রে অভিনয় করেছেন তিনি। পাচ্ছেন প্রশংসা। এ ছবি ও অন্যান্য প্রসঙ্গে কথা হয় তার সঙ্গে...

'পাসওয়ার্ড' ছবির রুশো চরিত্রে অভিনয় করে কেমন সাড়া পাচ্ছেন?

শুটিংয়ের প্রথম দিন থেকেই মনে হয়েছিল, যদি রুশোকে দর্শকের কাছে বিশ্বাসযোগ্য করে তুলতে পারি, তাহলে চরিত্রটি অনেকের মনে আঁচড় কাটবে। আমার ধারণা ভুল নয়, তা এখন বুঝতে পারছি। যতটা ভাবিনি, তার চেয়ে বেশি সাড়া পাচ্ছি এই চরিত্রে অভিনয় করে।

রুশো চরিত্রে শাকিব খানের অভিনয়ের কথা ছিল। তার পরিবর্তে নির্মাতা মালেক আফসারী আপনাকে কেন এই চরিত্রের জন্য নির্বাচন করলেন- তা জানার চেষ্টা করেছেন কি?

পরিকল্পনা মূলত শাকিব খানের। পরিচালক চেয়েছিলেন শাকিব খান দ্বৈত চরিত্রে অভিনয় করুক। সে কারণে রুশো চরিত্রেও তাকে পর্দায় তুলে ধরার পরিকল্পনা ছিল। কিন্তু শাকিব খান তা চাননি। গল্প শোনার পর রুশো চরিত্রের জন্য অন্য কাউকে নিলেই কাহিনী বিশ্বাসযোগ্য হয়ে উঠবে- এটাই মনে করেছেন শাকিব খান। তার কথা থেকে এটুকুই জেনেছি। কিন্তু কী মনে করে এই চরিত্রের জন্য আমাকে তার যোগ্য মনে হয়েছিল- সেটা তিনিই ভালো বলতে পারবেন। একদিন হঠাৎ করেই শাকিব খান আমাকে ডেকে বললেন, ইমন তুমি 'পাসওয়ার্ড' ছবির এই রুশো চরিত্রে অভিনয় কর, মনে হয় কাজটা ভালোই হবে। গল্প ও চরিত্র সম্পর্কে জেনে আমিও এক কথায় রাজি হয়ে গেছি।

এই প্রথম কোনো ছবিতে অটিস্টিক চরিত্রে অভিনয় করলেন। এই চরিত্রের জন্য নিজেকে কীভাবে প্রস্তুত করেছেন?

শাকিব খানের কাছ থেকে যখন চরিত্রটির সম্পর্কে শুনছিলাম, তখন অনুমান করেছি এই চরিত্রে অভিনয় সহজ হবে না। চরিত্র বাস্তব করে তোলা অনেক চ্যালেঞ্জিং। কিন্তু নিজের সেরা অভিনয় তুলে ধরার সুযোগ আছে। চরিত্র আত্মস্থ করে অভিনয়ে নিজেকে ভাঙার চেষ্টা করেছি। ছবি মুক্তির আগে চরিত্র নির্বাচন নিয়ে অনেকের সমালোচনাও শুনতে হয়েছে। কিন্তু এখন অনেকের প্রশংসা পেয়ে মনে হচ্ছে, অভিনয়ে নিজেকে ভাঙার চেষ্টা বৃথা যায়নি। 'পাসওয়ার্ড' মুক্তি পাওয়ার পর চরিত্র নিয়ে সমালোচনা এক নিমেষেই সব শেষ হয়ে গিয়েছে।

'পাসওয়ার্ড' ছবির কাহিনী নিয়ে যে নকলের অভিযোগ উঠেছে তা নিয়ে আপনার কী মন্তব্য?

'পাসওয়ার্ড' নকল ছবি কি-না নির্মাতা ভালো বলতে পারবেন। এ নিয়ে আমার আলাদা করে কিছু বলার নেই। শুধু বলব 'পাসওয়ার্ড' ভালো ছবি। এতে যারা কাজ করেছেন সবাই দর্শকদের ভালো কিছু দিতেই কাজ করেছেন। দর্শকরাও ছবিটি গ্রহণ করেছেন। দিনশেষে দর্শকদের সন্তুষ্টিই আমাদের ভালো লাগা। এ ছবির মাধ্যমে আবার প্রমাণিত হলো ছবি ভালো হলে মানুষ হলে আসে। দেশের ১৮০টির মতো হলে বর্তমানে চলছে ছবিটি। সব জায়গা থেকেই ভালো খবর পাচ্ছি। ইন্ডাস্ট্রি বাঁচাতে হলে এমন বড় আয়োজনের, মানসম্মত ছবি নির্মাণ হওয়া উচিত।

আগামীর দিনগুলো নিজেকে কীভাবে পর্দায় তুলে ধরতে চান, তা নিয়ে কিছু ভাবছেন?

ভাবনা একটাই, ভালো কিছু কাজ করে যাওয়া। 'পাসওয়ার্ড' ছবির মতো আরও কিছু ছবির মধ্য দিয়ে নিজেকে ভিন্ন রূপে তুলে ধরতে চাই। যে কাজগুলো দর্শকদের কাছে ইমনকে দীর্ঘদিন বাঁচিয়ে রাখবে।

বিষয় : ইমন সাক্ষাৎকার ঈদের ছবি শাকিব খান