তারকাদের পোষা বন্ধু

প্রকাশ: ১৫ মে ২০২০     আপডেট: ১৫ মে ২০২০   

বিনোদন প্রতিবেদক

বন্ধুত্ব শুধু মানুষের সঙ্গে যেমন হয়, তেমনি হয় প্রাণীদের সঙ্গে। শখের কারণে, অবসরের সঙ্গী হিসেবে নয়তো একান্ত ভালোলাগা থেকে অনেকে পোষ্য হিসেবে বেছে নেন প্রাণীকে। তেমনই কয়েক তারকার প্রিয় প্রাণী নিয়ে এ আয়োজন...

শত কাজের ব্যস্ততার মাঝেও জয়া আহসান ভুলে যান না ক্লিওপেট্রার কথা। শুটিং, ডাবিং নিয়ে দেশ-বিদেশ যতই ছোটাছুটি করুন না কেন, বারবার মনে পড়ে তার পোষ্য গোল্ডেন রিট্রিভার কুকুর ক্লিওপেট্রার কথা। এ শুধু পোষ্য নয়, পরিবারের সদস্য এবং বন্ধুর চেয়ে বেশি কিছু- এমন কথা জয়ার মুখে বহুবার শোনা গেছে। তার কথায়, ক্লিওপেট্রা পরিবারের সবার খুব আদরের। তাই সুযোগ পেলেই ওকে ঢাকার বাইরে বেড়াতে নিয়ে যাই। বাইরে গেলে ওর জন্য খেলনা নিয়ে আসা চাই-ই চাই। আমার পরিবারের মতো পরিচিত আরও অনেকে ক্লিওপেট্রাকে ভালোবাসে। ওর ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট যেমন আছে, তেমনি আছে দেশ-বিদেশের অনেক বন্ধু ও অনুসারী।

পৃথিবী শুধু মানুষের নয়, সব প্রাণী এবং জীবের। সবার সমান অধিকার আছে পৃথিবীতে সুন্দরভাবে বেঁচে থাকার। এ কথা মানেন বলেই শুধু ক্লিওপেট্রা নয়, পথে ঘাটে অভুক্ত, পরিত্যক্ত কুকুর ও অন্যান্য প্রাণীর প্রতি জয়ার আছে প্রবল ভালোবাসা।

জয়া আহসান তার পোষ্য প্রাণীর জন্য যা করছেন, তার নজির খুব কমই চোখে পড়ে। তবে পোষা প্রাণীর প্রতি ভালোবাসা রয়েছে অভিনেতা আরিফিন শুভরও। তাই তো শুটিংয়ের ব্যস্ততার মাঝেও বারবার তার প্রিয় কুকুরটির কথা মনে পড়ে। শুভ বলেন, 'মানুষের মতো প্রাণীরাও ভালোবাসার বন্ধনে জড়িয়ে ফেলে। তাদের সেই শক্তি আছে। অনেকে তাই একসঙ্গে ঘুরে বেড়ানো. কর্মস্থলে যাওয়া থেকে শুরু করে পোষ্যকে নিয়ে একসঙ্গে ঘুমায়। তবে এতটা না হলেও আমি ও আমার স্ত্রী আমাদের পোষ্যকে সময় দিই এবং আদর করি।'

অনেকের শখের সঙ্গী কুকুর হলেও অভিনেতা সিয়ামের প্রিয় হলো বিড়াল। বিশেষ করে সাদা কাশফুলের মতো নরম তুলতুলে আদুরে বিড়ালই তার শখের সঙ্গী। সাদা রঙের প্রতি অভিনেত্রী পরীমনিরও বিশেষ দুর্বলতা রয়েছে। তার প্রিয় কুকুর পুটুও ছিল ধবধবে সাদা। সেই কুকুরটি এখন আর নেই। তার জায়গা কেউ নিতে পারবে না বলেও মনে করেন এই অভিনেত্রী। তাইতো গাঢ় বাদামি রঙের যে কুকুরটিকে পরে পোষ্য হিসেবে বেছে নিয়েছেন, তার নাম রেখেছেন পুটু। পরীমনি বলেন, 'যখন হাতে কোনো কাজ থাকে না, তখনই পুটুর সঙ্গে খেলায় মেতে উঠি। ওকে নিয়েই কাটে অনেকটা সময়। ও আমার ভীষণ আদুরে। পরীর মতো অভিনেত্রী মাহিয়া মাহির কাছেও ভীষণ আদুরে তার কুকুর টোকিও। তার কথায়, এই পোষ্য তার সার্বক্ষণিক সঙ্গী এখন। এই কঠিন সময়েও টোকিওর দুরন্তপনা কাটিয়ে দিচ্ছে মাহির দুশ্চিন্তা, অবসাদ আর মন খারাপ। তার মতো অভিনেতা ইরেশ যাকেরও এটা সত্যি বলে মানেন যে, মন খারাপের সময়গুলোয় পোষ্য প্রাণী হয়ে ওঠে প্রিয় বন্ধু ও খেলার সঙ্গী। তার বিড়াল এবং প্রিয় কুকুর ফায়ার কাছে থেকে তার প্রমাণও পেয়েছেন বেশ ক'বার।