প্রধানমন্ত্রীকে উষ্ণ অভ্যর্থনা নিউইয়র্কে

প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০১৯      

অনলাইন ডেস্ক

প্রধানমন্ত্রীকে উষ্ণ অভ্যর্থনা জানান স্থানীয় আওয়ামী লীগ নেতারা- ফোকাস বাংলা

জাতিসংঘের ৭৪তম সাধারণ অধিবেশনে যোগ দিতে আট দিনের সফরে নিউইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নিউইয়র্কে প্রধানমন্ত্রীকে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়েছে।

ইত্তেহাদ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে নিউইয়র্ক সময় রোববার বিকেল সোয়া ৪টার দিকে তিনি জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান। যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন এবং জাতিসংঘে বাংলাদেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান। বিমানবন্দর থেকে ম্যানহাটনের লোটে নিউইয়র্ক প্যালেসে পৌঁছালে প্রধানমন্ত্রীকে উষ্ণ অভ্যর্থনা জানান স্থানীয় আওয়ামী লীগ নেতারা। নিউইয়র্ক সফরে এই হোটেলেই অবস্থান করবেন তিনি। খবর বাসসের।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইটে শুক্রবার বিকেলে প্রধানমন্ত্রী ঢাকা ত্যাগ করেন। আবুধাবিতে যাত্রাবিরতি শেষে রোববার নিউইয়র্কের উদ্দেশে রওনা দেন শেখ হাসিনা।যুক্তরাষ্ট্রে এবারের সফরে প্রধানমন্ত্রীকে দুটি সম্মাননা দেওয়া হবে। 

বাংলাদেশে টিকাদান কর্মসূচির সাফল্যের জন্য গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাক্সিনস অ্যান্ড ইমিউনাইজেশন (জিএভিআই) তাকে 'ভ্যাকসিন হিরো' সম্মাননায় ভূষিত করবে। আর জাতিসংঘ শিশু তহবিল-ইউনিসেফ ২৬ সেপ্টেম্বর 'অ্যান ইভনিং টু অনার হার এক্সিলেন্সি প্রাইম মিনিস্টার শেখ হাসিনা' শীর্ষক একটি অনুষ্ঠানের আয়োজন করবে, সেখানে প্রধানমন্ত্রী 'চ্যাম্পিয়ন অব স্কিল ডেভেলপমেন্ট ফর ইয়ুথ অ্যাওয়ার্ড' গ্রহণ করবেন।

সোমবার স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজের সঙ্গে যৌথভাবে ইউনিভার্সাল হেলথ কাভারেজ বিষয়ে উচ্চ পর্যায়ের বহুপক্ষীয় প্যানেল বৈঠক পরিচালনা করার কথা প্রধানমন্ত্রী শেখ হাসিনার। আজ মঙ্গলবার লোটে নিউইয়র্ক প্যালেস হোটেলে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের প্রধানমন্ত্রীর দ্বিপক্ষীয় বৈঠক হবে। এ ছাড়া এদিন নেদারল্যান্ডসের রানী ম্যাক্সিমার সঙ্গে বৈঠক করার কথা রয়েছে শেখ হাসিনার। আজ জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস আয়োজিত মধ্যাহ্নভোজেও তিনি অংশ নেবেন। বিকেলে জাতিসংঘ সদর দপ্তরে বাংলাদেশের স্থায়ী মিশন এবং ওআইসি সচিবালয় আয়োজিত মিয়ানমারের রোহিঙ্গা সংখ্যালঘুদের নিয়ে একটি উচ্চ পর্যায়ের বৈঠকে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিন রাতে লোটে নিউইয়র্ক প্যালেস হোটেলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আয়োজিত অভ্যর্থনা অনুষ্ঠানে যোগ দেবেন শেখ হাসিনা।

২৭ সেপ্টেম্বর বাংলাদেশের প্রধানমন্ত্রী জাতিসংঘ সাধারণ অধিবেশনের ৭৪তম বার্ষিক সাধারণ বিতর্কে বক্তব্য দেবেন। শেখ হাসিনা ২৮ সেপ্টেম্বর নিউইয়র্কে বাংলাদেশের স্থায়ী মিশনে সংবাদ সম্মেলন করবেন এবং নিউইয়র্কের হোটেল ম্যারিয়ট মারকুইসে বাংলাদেশি কমিউনিটি আয়োজিত একটি সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবেন। এ ছাড়া প্রধানমন্ত্রীর আরও বেশ কিছু কর্মসূচি রয়েছে। সফর শেষে ২৯ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নিউইয়র্ক থেকে ঢাকার উদ্দেশে রওনা হবেন। আবুধাবি হয়ে ১ অক্টোবর ভোরে তার দেশে পৌঁছানোর কথা রয়েছে।