ঢাকা বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪

এ বছরও হচ্ছে না আয়কর মেলা

এ বছরও হচ্ছে না আয়কর মেলা

জাতীয় রাজস্ব ভবন। ছবি-সংগৃহীত

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ১৯ অক্টোবর ২০২২ | ১০:২৩ | আপডেট: ১৯ অক্টোবর ২০২২ | ১০:২৩

এ বছরও জাতীয় আয়কর মেলা হচ্ছে না। গত দুই বছরের মতো এবারও নভেম্বর মাসজুড়ে প্রতিটি কর অঞ্চলে করদাতাদের জন্য থাকবে সেবা কেন্দ্র। সেখানে আয়কর রিটার্ন জমা নেওয়া হবে। রিটার্ন ফরম পূরণে সহায়তাও দেওয়া হবে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে এ তথ্য জানা গেছে।

২০১০ সালে আয়কর মেলা শুরু হয়। মেলায় রিটার্ন জমা দিতে সব ধরনের সহযোগিতা পাওয়ায় করদাতারা প্রতি বছর এ মেলার অপেক্ষায় থাকতেন। প্রথম দিকে শুধু ঢাকা ও চট্টগ্রামে আয়কর মেলা অনুষ্ঠিত হলেও পরে উপজেলা পর্যায় পর্যন্ত এ মেলার আয়োজন করা হয়।
করোনা অতিমারির কারণে ২০২০ ও ২০২১ সালে আয়কর মেলার আয়োজন করেনি এনবিআর। এ বছর পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হয়ে আসায় আয়কর মেলা অনুষ্ঠিত হবে বলে আশা করছিলেন করদাতারা। তবে গত দুই বছরের মতো এবারও নানা কারণে এনবিআর মেলার আয়োজন না করার সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে।
যদিও এনবিআর কর্মকর্তারা জানিয়েছেন, আগামী ১ নভেম্বর থেকে কর অফিসগুলোয় মেলার মতো পরিবেশেই রিটার্ন জমা নেওয়াসহ করদাতাদের বিভিন্ন ধরনের দাপ্তরিক সেবা দেওয়া হবে। নভেম্বর মাস সেবা মাস হিসেবেও পালন করা হবে। এ ছাড়া ৩০ নভেম্বর জাতীয় আয়কর দিবস উপলক্ষে সভা-সেমিনারসহ থাকবে নানা আয়োজন।

আরও পড়ুন

×