বেতন-বোনাস নিয়ে সমস্যা নেই কোনো কারখানায়: বিজিএমইএ

প্রকাশ: ২০ আগস্ট ২০১৮      

সমকাল প্রতিবেদক

ফাইল ছবি

পবিত্র ঈদুল আজহা ঘিরে দেশের পোশাক কারখানাগুলোতে শ্রমিক-কর্মচারীদের বেতন-বোনাস নিয়ে কোনো ধরনের সমস্যা নেই বলে দাবি করেছে তৈরি পোশাক উৎপাদন ও রফতানিকারক উদ্যোক্তাদের সংগঠন বিজিএমইএ।

ঈদের ছুটি শুরুর আগে শেষ কর্মদিবসে সোমবার রাজধানীর কারওয়ান বাজারে বিজিএমইএর কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি করা হয়।

ঈদে শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধ সংক্রান্ত সর্বশেষ তথ্য তুলে ধরতে আয়োজিত সংবাদ সম্মেলনে জানানো হয়, ঈদুল আজহা উপলক্ষে শতভাগ পোশাক কারখানার শ্রমিক-কর্মচারীরা বোনাস পেয়েছেন। মাস শেষ না হলেও আগস্টের ১৫ দিনের বেতন দেওয়া হয়েছে অধিকাংশ কারখানায়। এ মুহূর্তে বেতন-বোনাস নিয়ে কোনো কারখানায় কোনো ধরনের সমস্যা নেই। গত দুই দিনে পর্যায়ক্রমে ঈদের ছুটি ঘোষণা করা হয় কারখানাগুলোতে। সোমবার বাকি কারখানাগুলোতেও ছুটি ঘোষণা করা হয়েছে।

সংবাদ সম্মেলনে সংগঠনের প্রথম সহ-সভাপতি মইনুদ্দিন আহমেদ বলেন, এবার ঈদে পোশাক খাতে বেতন-বোনাস নিয়ে তেমন কোনো সমস্যা ছিল না। কিছুটা সমস্যা থাকা ২১ কারখানায় সরাসরি বিজিএমইএর তত্ত্বাবধানে বোনাস পরিশোধ করা হয়েছে।

সিঙ্গাপুরের চিকিৎসা শেষে সুস্থ হয়ে গত শনিবার দেশে ফিরলেও ডাক্তারের পরামর্শে বিশ্রামে রয়েছেন বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান। এ কারণে সংবাদ সম্মেলনে তিনি উপস্থিত ছিলেন না। হৃদরোগে আক্রান্ত হয়ে প্রথমে রাজধানীর স্কয়ার হাসপাতালে এবং পরে সিঙ্গাপুরে ফেরারাপার্ক হাসপাতালে চিকিৎসা নেন তিনি।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, ঈদে যাতে বেতন-বোনাস নিয়ে সমস্যা না হয় এজন্য আগাম প্রস্তুতি নেওয়া হয় বিজিএমইএর পক্ষ থেকে। বেতন-বোনাস নিয়ে সমস্যা হতে পারে— এ ধরনের ৭০০ কারখানা বিজিএমইএর নিবিড় পর্যবেক্ষণের আওতায় আনা হয়। সংগঠনের পরিচালক, কারখানার মালিক ও শিল্প পুলিশের সমন্বয়ে পোশাক কারখানা অধ্যুষিত এলাকায় ১৫টি আঞ্চলিক কমিটি এবং ১৫টি মনিটরিং কমিটি কাজ করেছে। যেকোনো পরিস্থিতি মোকাবেলায় বিজিএমইএ অফিসে কন্ট্রোল রুম খোলা হয়। সার্বক্ষণিক নিবিড় তত্ত্বাবধানের ফলে শেষ পর্যন্ত কোনো কারখানায় বেতন-বোনাস নিয়ে সমস্যা হয়নি।

শ্রমিকদের আগস্ট মাসের বেতন পরিশোধ প্রসঙ্গে সংবাদ সম্মেলনে জানানো হয়, জুলাই মাসের বেতন আগেই পরিশোধ করা হয়েছে। মাস শেষ না হলেও আগস্টের বেতন আংশিক দেওয়া হয়েছে অধিকাংশ কারখানায়। মালিক এবং শ্রমিকদের সঙ্গে সমঝোতার ভিত্তিতে আগস্ট মাসের আংশিক বেতন আগাম পরিশোধ করা হয়েছে।

সংবাদ সম্মেলনে বিজিএমইএর সহ-সভাপতি এস এম মান্নান কচি, মোহাম্মদ নাছির, পরিচালক আ ন ম সাইফুদ্দিন, মনির হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

ছয় বছরে প্রাণহানি ২৪০ নিখোঁজ দুই শতাধিক

ছয় বছরে প্রাণহানি ২৪০ নিখোঁজ দুই শতাধিক

২০১২ সালের ১২ মার্চ থেকে চলতি বছরের ১৫ জানুয়ারি পর্যন্ত ...

হাওরে পাখি নেই আগের মতো

হাওরে পাখি নেই আগের মতো

একসময় শীত এলেই পরিযায়ী পাখির কলরবে মুখর হতো নাসিরনগরের মেদীর ...

আসুন ওদের ভুলে যাই!

আসুন ওদের ভুলে যাই!

'কিছু কিছু মানুষ সত্যি খুব অসহায়। তাদের ভালোলাগা, মন্দলাগা, ব্যথা-বেদনাগুলো ...

ঐক্যফ্রন্ট ও ২০ দলে দূরত্ব বাড়ছে

ঐক্যফ্রন্ট ও ২০ দলে দূরত্ব বাড়ছে

একদিকে জাতীয় ঐক্যফ্রন্ট, অন্যদিকে ২০ দলীয় ঐক্যজোট। দুই জোটের নেতৃত্বেই ...

ঝিনুক নেই মোতিও নেই

ঝিনুক নেই মোতিও নেই

চলনবিলে আর ঝিনুক মেলে না। ঝিনুকের মোতিও মেলে না। রুদ্র ...

দিনাজপুরে প্রাণিখেকো উদ্ভিদ

দিনাজপুরে প্রাণিখেকো উদ্ভিদ

প্রাণীদের খেয়ে ফেলে- এমন উদ্ভিদের কথা রূপকথার গল্পে আছে, বাস্তবেও ...

মধ্যপ্রাচ্যে পাটপণ্য রফতানিতে ধস

মধ্যপ্রাচ্যে পাটপণ্য রফতানিতে ধস

কয়েক বছর বিশ্ববাজারে রমরমা ব্যবসার পর বৈশ্বিক অর্থনৈতিক প্রেক্ষাপটে ও ...

চট্টগ্রামে পাইকারি বাজারে অস্থিরতা

চট্টগ্রামে পাইকারি বাজারে অস্থিরতা

জাতীয় সংসদ নির্বাচনের আগে আমদানি করা চায়না রসুনের প্রতি কেজির ...