মুমানু পলিয়েস্টারের আরসিএস সনদ লাভ

প্রকাশ: ১১ সেপ্টেম্বর ২০১৮     আপডেট: ১১ সেপ্টেম্বর ২০১৮      

 সমকাল প্রতিবেদক

রি-সাইকেল ক্লেইম স্ট্যান্ডার্ড (আরসিএস) সার্টিফিকেট পেয়েছে পুরনো প্লাস্টিক বোতল থেকে তুলা তৈরির কারখানা মুমানু পলিয়েস্টার ইন্ডাস্ট্রিজ লিমিটেড। মঙ্গলবার ঢাকার অদূরে মানিকগঞ্জের সিঙ্গাইরের পানিয়াশাইলে এক অনুষ্ঠানে মুমানু পলিয়েস্টার ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান নুসরাত জাহান ও ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম মোহাম্মদ মূসার সার্টিফিকেট হস্তান্তর করেন কন্ট্রোল ইউনিয়ন বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক ফখরুল ইসলাম খান।

কন্ট্রোল ইউনিয়ন বিশ্বের অন্যতম সার্টিফিকেট প্রদানকারি প্রতিষ্ঠান যারা দীর্ঘদিন ধরে বিশ্বে গ্লোবাল নেটওয়ার্কিং- এর মাধ্যমে ৩০০ বেশি স্ট্যান্ডার্ডের উপর বিভিন্ন ধরনের প্রতিষ্ঠান ইনসপেকশনের পাশাপাশি সনদ প্রদান করে থাকে। যার মধ্যে অন্যতম হচ্ছে এফএসসি-সিওসি, অর্গানিক এগ্রিকালচার, অর্গানিক টেক্সটাইল, রিসাইকেল ইত্যাদি। বর্তমানে বিশ্বের বড় বড় পোশাক বিক্রেতারাও তাদের পণ্যের সঙ্গে এফএসসি-সিওসি এবং আরসিএস সার্টিফাইড সনদ ব্যবহার করে থাকে।

কন্ট্রোল ইউনিয়ন বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক ব্যবস্থাপনা পরিচালক ফখরুল ইসলাম খান বলেন, আরসিএস সার্টিফিকেশন পরিবেশ ও সামাজিকভাবে সচেতন ভবিষ্যৎ আন্তর্জাতিক বাজারে প্রবেশের পাশাপাশি ব্যবসায়ের জন্যও অপরিহার্য। সার্টিফিকেট পাওয়ার মাধ্যমে মুমানু পলিয়েস্টার ইন্ডাস্ট্রিজ লিমিটেডের উৎপাদিত পণ্য পলিয়েস্টার স্ট্যাপল ফাইবারের (পিএসএফ) রপ্তানি বাজার ইউরোপ, আমেরিকা, অস্ট্রেলিয়া, চীন ও জাপানসহ অন্যান্য দেশে উন্মোচিত হলো।

অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব এ এইচ এম শফিকুজ্জামান উপস্থিত ছিলেন।

মুমানু পলিয়েস্টার ইন্ডাস্ট্রিজ লিমিটেড প্লাস্টিক বোতল দিয়ে দৈনিক প্রায় ৪০ টন তুলা উৎপাদন করছে। চীন, ভারত, পাকিস্তান ও থাইল্যান্ডে এ ধরনের কারখানা থাকলেও বাংলাদেশে বর্জ্য থেকে তুলা উৎপাদনের এটিই প্রথম কারখানা।