২০১৮ সালে জীবনযাত্রার ব্যয় বেড়েছে ৬ শতাংশ: ক্যাব

২০১৭ সালে বেড়েছিল সাড়ে ৮ শতাংশ

প্রকাশ: ১২ জানুয়ারি ২০১৯     আপডেট: ১২ জানুয়ারি ২০১৯      

সমকাল প্রতিবেদক

সংবাদ সম্মেলনে বক্তব্য দেন ক্যাব সভাপতি গোলাম রহমান— ফোকাস বাংলা

রাজধানীর খুচরা বাজারের পণ্য মূল্য ও বিভিন্ন সেবার দাম বিশ্লেষণ করে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) বলছে, ২০১৮ সালে জীবনযাত্রায় ব্যয় বেড়েছে ৬ শতাংশ। আর পণ্য ও সেবা মূল্য বেড়েছে ৫ দশমিক ১৯ শতাংশ। শিক্ষা, চিকিৎসা ও যাতায়াত বাবদ যে ব্যয়, তা বাদ দিয়ে জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির এই হিসাব বের করেছে ক্যাব।

শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত সংবাদ সম্মেলনে সংগঠনটির সভাপতি গোলাম রহমান গত বছরের জীবনযাত্রার ব্যয় নিয়ে পর্যবেক্ষণ প্রতিবেদন তুলে ধরেন। ১১৪টি খাদ্যপণ্য, ২২টি নিত্যব্যবহার্য সামগ্রী এবং ১৪টি সেবার তথ্য নিয়ে পর্যালোচনা প্রতিবেদন তৈরি করা হয়েছে। প্রতিবেদনের জন্য ঢাকা শহরের ১৫টি খুচরা বাজার থেকে তথ্য সংগ্রহ করেছে ক্যাব। এসব পণ্য ও সেবা বাবদ পরিবারের মোট ব্যয় তুলনা করে শহুরে জীবনযাত্রার ব্যয়ের হিসাব বের করেছে সংগঠনটি।

দেশের মোট জনসংখ্যার বড় অংশ গ্রামাঞ্চলে বসবাস করলেও নিজেদের সামর্থ্যের অভাবে ব্যয়ের সার্বিক চিত্র তুলে আনা সম্ভব হয়নি জানিয়ে ক্যাব বলছে, শহরের এই হিসাব সামগ্রিক চিত্র সম্পর্কে একটি আংশিক ধারণা দেবে।

ক্যাব বলছে, ২০১৭ সালের তুলনায় ২০১৮ সালে জীবনযাত্রার ব্যয় ও সেবার মূল্য বৃদ্ধির হার কিছুটা কমেছে। ২০১৭ সালে জীবনযাত্রার ব্যয় বেড়েছিল ৮ দশমিক ৪৪ শতাংশ, আর পণ্য ও সেবা মূল্য বেড়েছিল ৭ দশমিক ১৭ শতাংশ।

ক্যাব জানিয়েছে, ২০১৮ সালে অধিকাংশ নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য বহুলাংশে স্থিতিশীল ছিল। বছর শেষে চালসহ বেশ কিছু পণ্যের দাম ছিল নিম্নমুখী। মোটা চালের দাম ১৫ শতাংশ, ডালের দাম গড়ে ১৭ শতাংশ, তেলের দাম ২ শতাংশ, মসলার দাম ২২ শতাংশ, শাকসবজির দাম ১১ শতাংশ ও চিনির দাম ১১ দশমিক ৭৫ শতাংশ কমেছে।

সামগ্রিক পণ্য ও সেবা মূল্য নিয়ে বিশ্লেষণ করার পাশাপাশি ক্যাব চালের মূল্য ও খাদ্য নিরাপত্তা, বিদ্যুৎ, গ্যাস ও জ্বালানি তেলের মূল্য, যাতায়াত ব্যবস্থা, স্বাস্থ্য সেবা, শিক্ষা খাত, ব্যাংকিং খাত, বৈদেশিক বাণিজ্য নীতি ও শুল্ক হার, ভোক্তা অধিকার রক্ষায় প্রণীত আইনের বাস্তবায়ন এবং উন্নয়ন ও ভোক্তাস্বার্থ নিয়ে আলাদা পর্যবেক্ষণ তুলে ধরেছে। ভোক্তা স্বার্থে ১০টি সুপারিশও করেছে সংগঠনটি।

যে হারে জীবনযাত্রার ব্যয় বেড়েছে তা দেশের সাধারণ মানুষের আয়ের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ বা স্বস্তিদায়ক কি-না— এমন প্রশ্নের জবাবে গোলাম রহমান বলেন, ব্যয় বৃদ্ধির প্রভাব ব্যক্তিভেদে ভিন্ন হয়। ব্যয় অনুপাতে একজন ব্যক্তির আয় না বাড়লে তার জন্য স্বস্তিদায়ক হবে না। আয় বাড়ানোরও ওপর গুরুত্ব দিতে হবে। যদি ব্যয়ের তুলনায় মানুষের আয় বাড়ে তাহলে তা স্বস্তিদায়ক।

ক্যাবের জ্বালানি উপদেষ্টা শামসুল আলম বলেন, বিগত বছর আমদানি শুল্ক বাবদ এক লাখ ১৪ হাজার কোটি টাকা দিতে হয়েছে ভোক্তাদের। এটি পার্শ্ববর্তী বিভিন্ন দেশের তুলনায় অনেক বেশি। ভোক্তাদের ওপর এই শুল্ক কমাতে হবে। বাংলাদেশে আমদানি পণ্যের ওপর ২০১৭ সালে গড়ে ২৫ দশমিক ৬৪ শতাংশ শুল্ক আরোপ করা হয়। ২০১৬ সালে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে গড়ে শুল্ক আরোপ করা হয়েছিল ৪ দশমিক ৭৩ শতাংশ, কেবল দক্ষিণ এশিয়ায় এর হার ছিল ১২ দশমিক ১৯ শতাংশ। বিদ্যুৎ ও জ্বালানি খাতে সংস্কার করে 'প্রাইস স্টাবিলাইজেশন ফান্ড' সৃষ্টির মাধ্যমে জ্বালানি তেলের দাম স্থিতিশীল রাখা ও এলএনজি আমদানি শুল্ক-করমুক্ত রেখে গ্যাসের মূল্য সহনীয় পর্যায়ে রাখার প্রস্তাব করেছেন তিনি।

ব্যাংক খাত নিয়ে ক্যাব সভাপতি বলেন, ব্যাংকগুলোতে আমানতের সুদহার কমছে। ঋণের সুদহার বাড়ছে। আর নিত্যনতুন সার্ভিস চার্জ চালু হচ্ছে। পুরনো সার্ভিস চার্জ বাড়ানো হচ্ছে। এতে ভোক্তারা ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

তিনি জনতা ও বেসিক ব্যাংকের নাম উল্লেখ করে বলেন, এসব ব্যাংকের পর্ষদে পরিচালকদের কোনো জবাবদিহি আছে বলে মনে হয় না। কিন্তু অনিয়মে চেয়ারম্যান ও পরিচালকদের সংশ্লিষ্টতার অভিযোগ রয়েছে। এ ছাড়া রিট পিটিশন ও আইনি জটিলতার কারণে ব্যাংক খাতের খেলাপি ঋণের দুই-তৃতীয়াংশ আটকে আছে।

ক্যাব সভাপতি শিক্ষার মানোন্নয়ন, প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণি পর্যন্ত করা, প্রাথমিক সমাপনী পরীক্ষা বাতিল করে মান উন্নয়নে শিক্ষা আইন প্রণয়নের সুপারিশ করেন। ধান-চালের মূল্য স্থিতিশীল রাখা এবং কৃষককে উৎপাদিত ফসলের উপযুক্ত মূল্য দেওয়ার লক্ষ্যে পরীক্ষামূলকভাবে চুক্তিভিত্তিক উৎপাদন পদ্ধতি অনুসরণ করে ধান কাটার মৌসুমে কৃষকের কাছ থেকে সরাসরি সরকার নির্ধারিত মূল্যে ধান-চাল সংগ্রহ করা ও তাদের জন্য শস্য বীমার প্রথা প্রবর্তন করার প্রস্তাব করেন।

এছাড়া ডাক্তারদের ফিসহ বিভিন্ন স্বাস্থ্য পরীক্ষার মূল্য নির্ধারণ, ওষুধের মান ও মূল্য নিয়ন্ত্রণ; বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে সুলভে মানসম্মত চিকিৎসাসেবা প্রদান নিশ্চিত করার সুপারিশ করেন ক্যাব সভাপতি।

আরও পড়ুন

ঠাকুরগাঁওয়ে টমেটোর কেজি ৪ টাকা

ঠাকুরগাঁওয়ে টমেটোর কেজি ৪ টাকা

বিভিন্ন জেলা থেকে টমেটো আসার কারণে বিপাকে পড়েছেন ঠাকুরগাঁওয়ের স্থানীয় ...

সারার সঙ্গে ডেটে যেতে আগ্রহী কার্তিক

সারার সঙ্গে ডেটে যেতে আগ্রহী কার্তিক

কিছুদিন আগে করন জোহরের টিভি শো ‘কফি উইথ করন’ অনুষ্ঠানে ...

সোহরাওয়ার্দী উদ্যানে গণতন্ত্র হত্যার উৎসব করা হয়েছে: রিজভী

সোহরাওয়ার্দী উদ্যানে গণতন্ত্র হত্যার উৎসব করা হয়েছে: রিজভী

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, ভুয়া নির্বাচনকে ...

লালপুরে ওয়ার্ড কাউন্সিলরকে কুপিয়ে হত্যা

লালপুরে ওয়ার্ড কাউন্সিলরকে কুপিয়ে হত্যা

নাটোরের লালপুর উপজেলার গোপালপুর পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর জামিরুল ইসলামকে ...

চিকিৎসার জন্য সিঙ্গাপুর গেলেন এরশাদ

চিকিৎসার জন্য সিঙ্গাপুর গেলেন এরশাদ

নিয়মিত মেডিকেল চেকআপের জন্য সিঙ্গাপুর গেছেন জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান ...

মোদির বক্তৃতায় অনুপ্রাণিত আমির

মোদির বক্তৃতায় অনুপ্রাণিত আমির

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশংসায় পঞ্চমুখ হলেন বলিউডের জনপ্রিয় অভিনেতা ...

হলি আর্টিজানে হামলার জন্য অস্ত্র ও অর্থ জোগাড় করেন রিপন

হলি আর্টিজানে হামলার জন্য অস্ত্র ও অর্থ জোগাড় করেন রিপন

রাজধানীর গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলার আগে মামুনুর রশিদ রিপন ...

'ভালবেসেছিলাম, কিন্তু সম্পর্কগুলো ব্যর্থ ছিল'

'ভালবেসেছিলাম, কিন্তু সম্পর্কগুলো ব্যর্থ ছিল'

টালিউড অভিনেত্রী স্বস্তিকা অভিনীত ‘শাহজাহান রিজেন্সি’ ছবিটি মুক্তি পেয়েছে গত ...