পোশাক শ্রমিকদের বোনাস ৩০ মে, বেতন ২ জুন

প্রকাশ: ২৩ মে ২০১৯     আপডেট: ২৩ মে ২০১৯      

সমকাল প্রতিবেদক

ফাইল ফটো

ঈদ উপলক্ষে পোশাক শ্রমিকদের বোনাস দেওয়া হবে আগামী ৩০ মে। চলতি মে মাসের বেতন দেওয়া হবে আগামী ২ জুনের মধ্যে। এ বিষয়ে সরকার, মালিক ও শ্রমিক পক্ষ একমত হয়েছেন। 

এ তিন পক্ষের ক্রাইসিস ম্যানেজমেন্ট সংক্রান্ত যৌথ বৈঠকে বৃহস্পতিবার এ সিদ্ধান্ত নেওয়া হয়। পাশাপাশি ঈদকে কেন্দ্র করে দুর্ঘটনা এবং ট্রাফিক জ্যাম এড়াতে ভিন্ন ভিন্ন দিনে কারখানা ছুটি ঘোষণার বিষয়ে সিদ্ধান্ত হয় বৈঠকে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৫ জুন বুধবার এবারের ঈদুল ফিতর উদযাপিত হতে পারে। ঈদের আগে কেনাকাটার সুবিধায় ২৫ মের মধ্যে বোনাস পরিশোধের দাবি জানিয়ে আসছে শ্রমিক সংগঠনগুলো।

সচিবালয়ে শ্রম মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান। বৈঠক শেষে ব্রিফিংয়ে শ্রম প্রতিমন্ত্রী বলেন, কারখানা মালিকদের তিনি আহ্বান জানিয়েছেন যাতে ঈদুল ফিতরের বোনাস ৩০ মে এবং মে মাসের বেতন ২ জুনের মধ্যে পরিশোধ করা হয়। মালিক পক্ষ সম্মত হয়েছে। এ ছাড়া যেসব মালিক মে মাসের সম্পূর্ণ বেতন দিতে পারবেন না, তারা শ্রমিকদের সঙ্গে আলোচনার মাধ্যমে বেতনের বিষয়টি সমাধান করবেন।

এ সময় বিজিএমইএ সভাপতি রুবানা হক বলেন, যেহেতু জুন মাসের প্রথম সপ্তাহে ঈদ উদযাপিত হবে, এ কারণে ঈদের ছুটির পরে বাকি দশ দিনের বেতন পেলে শ্রমিকদের জন্য ভালো হয়। শ্রমিকরা অন্তত ওই দশ দিনের বেতনে বাকি মাসটি ভালোভাবে পার করতে পারবেন। সরকার শ্রমিক-মালিক সবাই চান দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ অর্থনৈতিক খাত পোশাক শিল্পে যেন কোনো কারণে শ্রম অসন্তেুাষ দেখা না দেয়। এ বিষয়ে সব পক্ষের সহযোগিতা চান তিনি।

বৈঠকে অন্যদের মধ্যে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব উম্মুল হাছনা, অতিরিক্ত সচিব সৈয়দ আহম্মদ, ড. মোল্লা জালাল, ড. রেজাউল হক, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক শিবনাথ রায়, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক মিজানুর রহমান, শিল্প পুলিশের মহাপরিচালক আব্দুস সালাম, জাতীয় শ্রমিক লীগের সভাপতি শুক্কুর মাহমুদ, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বিভিন্ন বাহিনীর প্রতিনিধি, ঢাকা, নারায়ণগঞ্জ, নরসিংদীর জেলা প্রশাসকসহ বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতারা বৈঠকে উপস্থিত ছিলেন।

বিষয় : পোশাক শ্রমিক গার্মেন্টস