৬ ব্যাংক ও ২ আর্থিক প্রতিষ্ঠানে নিয়োগে লিখিত পরীক্ষা বাতিল

প্রকাশ: ১১ জুলাই ২০১৯     আপডেট: ১১ জুলাই ২০১৯      

সমকাল প্রতিবেদক

বাংলাদেশ ব্যাংকের তত্ত্বাবধায়নে ৬টি ব্যাংক ও ২টি আর্থিক প্রতিষ্ঠানে এক হাজার ২২৯ জন সিনিয়র অফিসার নিয়োগে অনুষ্ঠিত সমন্বিত লিখিত পরীক্ষা বাতিল করা হয়েছে। গত ২৫ মে অনুষ্ঠিত পরীক্ষায় প্রায় ২০ হাজার চাকরি প্রার্থী অংশ নেন।

ফল প্রকাশের আগেই পরীক্ষার দায়িত্ব পাওয়া আহসান উল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় খাতা বিক্রি করে দেওয়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে। বাতিল করা পরীক্ষা হবে আগামী ২ আগস্ট।

পরীক্ষা বাতিলের বিষয়ে বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে ব্যাংকার্স সিলেকশন কমিটি একটি বিজ্ঞপ্তি দিয়েছে। বিজ্ঞপ্তিতে পরীক্ষা বাতিলের সুনির্দিষ্ট কারণ উল্লেখ না করে অনিবার্য কারণে গত ২৫ মে অনুষ্ঠিত পরীক্ষা বাতিল করা হয়েছে বলে উল্লেখ করা হয়েছে। বাতিল করা পরীক্ষার নতুন সূচি দেওয়া হয়েছে আগামী ২ আগস্ট শুক্রবার সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত। রোলের ক্রমানুসারে কোথায় কার পরীক্ষা হবে তা উল্লেখ করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট এক কর্মকর্তা সমকালকে বলেন, আট প্রতিষ্ঠানের সমন্বিত লিখিত পরীক্ষা নেওয়ার দায়িত্ব পায় আহসান উল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। প্রতিষ্ঠানটি খাতা মূল্যায়ন করে ফল কেন্দ্রীয় ব্যাংকে পাঠায়। নিয়মানুসারে ফলের সঠিকতা দেখতে নমুনা ভিত্তিতে খাতা যাচাইয়ের জন্য বাংলাদেশ ব্যাংকের একটি টিম সেখানে যায়। বিশ্ববিদ্যালয়টির পক্ষ থেকে জানানো হয়, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পুরাতন খাতা মনে করে ভুল করে সেই খাতা বিক্রি করে দেওয়া হয়েছে। পরবর্তী সময়ে চেষ্টা করেও তা আর ফেরত আনা যায়নি। এরকম পরিস্থিতিতে পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখন আহসান উল্লাহ বিশ্ববিদ্যালয়ই আবার পরীক্ষা নেবে। এজন্য বাড়তি কোনো অর্থ তারা পাবে না।

সংশ্লিষ্টরা জানান, সমন্বিতভাবে সিনিয়র অফিসার পদে নিয়োগের জন্য গতবছর বিজ্ঞপ্তি প্রকাশ করে বালাদেশ ব্যাংক। যেকোনো বিষয়ে স্নাতকোত্তর বা চার বছর মেয়াদি স্নাতক, যাদের বয়স গত ১ অক্টোবর সর্বোচ্চ ৩০ বছর তারাই অংশ নেওয়ার সুযোগ পান। প্রাথমিক যোগ্যতা যাচাই শেষে তাদের এমসিকিউ পরীক্ষা নেওয়া হয়। এমসিকিউ পরীক্ষায় অংশগ্রহণের জন্য দেশের ২ লাখ ৭২ হাজার জন রেজিস্ট্রেশন করেন। এদের মধ্য থেকে উত্তীর্ণ হন ১৯ হাজার ৯০৪ জন, যারা লিখিত পরীক্ষার জন্য মনোনীত হন। গত ২৫ মে এই চাকরি প্রার্থীদের লিখিত পরীক্ষা নেওয়া হয়।

লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের পরে মৌখিক পরীক্ষা নেওয়া হবে। সেখান থেকে চূড়ান্তভাবে উত্তীর্ণদের মধ্য থেকে জনতা ব্যাংকে ৪০০ জন, বাংলাদেশ কৃষি ব্যাংকে ৩৯৭ জন, সোনালী ব্যাংকে ২৬০ জন, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকে ১২ জন, প্রবাসী কল্যাণ ব্যাংকে ৩৬ জন ও কর্মসংস্থান ব্যাংকে ১০৭ জন নিয়োগ পাবেন। আর সরকারি বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশে ৫ জন এবং বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনে ১২ জনকে নিয়োগ দেওয়া হবে।