নবায়নযোগ্য শক্তি উদ্ভাবনে প্রতিযোগিতার আয়োজন

প্রকাশ: ১৬ সেপ্টেম্বর ২০১৯      

অনলাইন ডেস্ক

স্মারক চুক্তি অনুষ্ঠানে আয়োজকরা

নবায়নযোগ্য শক্তি সংশ্লিষ্ট নতুন উদ্ভাবনী উন্নয়ন ও তৈরির লক্ষ্যে আগামী মাস থেকে সারাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে একটি প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে।

আগামী অক্টোবর মাসব্যাপী এ আয়োজন শুরু হবে, যেখানে অনলাইনের মাধ্যমে শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। অন্তত ১৫টি বিশ্ববিদ্যালয়ে এ কার্যক্রম চলবে। আবেদনে শিক্ষার্থীদের নবায়নযোগ্য শক্তি দ্বারা তৈরি উদ্ভাবনীর নকশা এবং নবায়ন যোগ্য শক্তি যেমন সৌর শক্তি, বাতাস এবং বায়োগ্যাসের মৌলিক বৈজ্ঞানিক নীতি, কর্মবিবরনী এবং বিভিন্ন পণ্যে কীভাবে এটি ব্যবহার করা যায় এর বিস্তারিত থাকতে হবে।

শিক্ষার্থীদের কাছ থেকে মাসব্যাপী আবেদন গ্রহণের পর বিচারকমণ্ডলীর সদস্যরা ৫ থেকে ১০ জনের চূড়ান্ত প্রতিযোগী বাছাই করবেন এবং এই প্রতিযোগীদের আর্থিকভাবে সহায়তা করা হবে।

এ প্রতিযোগীতাকে সামনে রেখে একটি স্মারক চুক্তি অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। অনুষ্ঠানে সিআরআই, জ্বালানী মন্ত্রণালয়, পাওয়ার সেল, পাওয়ার ডিভিশন এবং গ্রীণ ডেল্টা ইন্স্যুরেন্সের মধ্যে স্মারক চুক্তি স্বাক্ষরিত হয়।

স্বারক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জ্বালানী ও বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, পাওয়ার ডিভিশন পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন, গ্রীণ ডেল্টা ইনস্যুরেন্স কোম্পানির সিইও ফারজানা চৌধুরী এবং সিআরআই'র নির্বাহী পরিচালক সাব্বির বিন শামস উপস্থিত ছিলেন।

চুক্তি অনুযায়ী প্রায় ১ শ' জন উদ্যক্তাকে দেশের বিভিন্ন জায়গা থেকে খুঁজে বের করা হবে। যাদের কারিগরি, কৌশলগত সহায়তা দেওয়া হবে যাতে তারা নবায়নযোগ্য শক্তির উদ্ভাবনে কাজ করতে পারে। সংবাদ বিজ্ঞপ্তি